ঢাকা, শুক্রবার ১৭ মে ২০২৪, ০৩:৩৮ অপরাহ্ন
এইচএসসি পরীক্ষার্থীদের মানতে হবে যেসব নির্দেশনা
উখিয়া নিউজ ডেস্ক :

২০২২-২৩ সেশনের এইচএসসি ও সমমানের পরীক্ষার তারিখ পেছানোর সুযোগ নেই বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপুমনি। তিনি বলেন, আগামী ১৭ আগস্ট থেকে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হবে।

তিনি বলেন, ২০২৩ সালের এইচএসসি পরীক্ষায় অংশ নেওয়া সব শিক্ষার্থীকে পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচি অনুযায়ী সব বিষয়ে পূর্ণ নম্বর ও পূর্ণ সময়ে পরীক্ষা দিতে হবে।

সাধারণ শিক্ষা বোর্ডের তত্ত্বীয় পরীক্ষা ১৭ আগস্ট শুরু হয়ে ২৫ সেপ্টেম্বর শেষ হবে এবং ব্যবহারিক পরীক্ষা ২৬ সেপ্টেম্বর শুরু হয়ে ৪ অক্টোবর শেষ হবে।

মাদ্রাসা শিক্ষা বোর্ডে তত্ত্বীয় পরীক্ষা ১৭ আগস্ট শুরু হয়ে ২৬ সেপ্টেম্বর শেষ হবে এবং ব্যবহারিক পরীক্ষা ২৭ সেপ্টেম্বর শুরু হয়ে ৪ অক্টোবর শেষ হবে।

কারিগরি শিক্ষা বোর্ডে তত্ত্বীয় পরীক্ষা ১৭ আগস্ট শুরু হয়ে ১৪ সেপ্টেম্বর শেষ হবে এবং ব্যবহারিক পরীক্ষা ১৫ সেপ্টেম্বর শুরু হয়ে ২৭ সেপ্টেম্বর শেষ হবে।

পরীক্ষার্থীদের মানতে হবে যেসব নির্দেশনা

সংবাদ সম্মেলনে পরীক্ষার্থীদের কেন্দ্রে উপস্থিত হওয়ার বিষয়ে কিছু নির্দেশনা দেওয়া হয়। শিক্ষামন্ত্রী বলেন, পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের কেন্দ্রে ঢুকতে হবে। ২৫ মিনিট আগে মেসেজের মাধ্যমে কেন্দ্র সচিবের কাছে কোড যাবে। পরীক্ষার্থীরা বিশেষ কারণে সাড়ে ১০টা পর্যন্ত হলে প্রবেশ করতে পারবেন।

বন্ধ থাকবে কোচিং সেন্টার

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, চলতি বছরের এইচএসসি পরীক্ষাকে সামনে রেখে আগামী ১৪ থেকে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত মোট ৪৩ দিন দেশের সব কোচিং সেন্টার বন্ধ থাকবে।

এ সময় শিক্ষামন্ত্রী বলেন, আসন্ন এইচএসসি ও সমমান পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের গুজব ও নকলমুক্ত পরিবেশে সুষ্ঠুভাবে পরীক্ষা অনুষ্ঠানের লক্ষ্যে ১৪ আগস্ট থেকে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত সব কোচিং সেন্টার বন্ধ থাকবে।

কমলো আইসিটি বিষয়ের নম্বর

২০২২-২৩ সেশনের এইচএসসি ও সমমানের পরীক্ষার্থীদের জন্য নতুন সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। নতুন সিদ্ধান্ত অনুযায়ী, একটি বিষয়ের পরীক্ষার নম্বর কমিয়ে আনা হয়েছে।

শিক্ষামন্ত্রী জানান, আইসিটিতে ১০০ নম্বরের পরিবর্তে ৭৫ নম্বরের পরীক্ষা হবে। এর মধ্যে ২৫ নম্বর ব্যবহারিক আর লিখিত পরীক্ষা ৫০ নম্বরের। বহুনির্বাচনীতে ২০ নম্বর থাকবে। ২৫টির মধ্যে ২০টির উত্তর দিতে হবে। রচনামূলক ৮টির মধ্যে তিনটির উত্তর দিতে হবে।

২০২২-২৩ সেশনে এইচএসসি ও সমমানে মোট পরীক্ষার্থী রয়েছে ১৩ লাখ ৫৯ হাজার ৩৪২ জন। এর মধ্যে ৯টি বোর্ডে ১১ লাখ ৮ হাজার ৫৯৪ জন, আলিমে ৯৮ হাজার ৩১ জন এবং কারিগরিতে ১ লাখ ৫২ হাজার ৭১৭ জন পরীক্ষার্থী রয়েছে।

২০২২ সালে পরীক্ষার্থী ছিল ১২ লাখ ৩ হাজার ৪০৭ জন; এ বছর পরীক্ষার্থী বেড়েছে ১ লাখ ৫৫ হাজার ৯৩৫ জন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *