ঢাকা, রবিবার ১৯ মে ২০২৪, ০৬:৫৫ অপরাহ্ন
রোহিঙ্গা ক্যাম্পে সংঘর্ষ-গুলি, ‘আরসার’ কিলিং স্কোয়াড কমান্ডারসহ নিহত ২
উখিয়া নিউজ ডেস্ক :

কক্সবাজারের উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসী গোষ্ঠী আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মি (আরসা) ও রোহিঙ্গা সলিডারিটি অরগানাইজেশনের (আরএসও) মধ্যে সংঘর্ষ হয়েছে। এ সময় দুই গ্রুপের দুই সদস্যকে গুলি ও ছুরিকাঘাত করে হত্যা করা হয়েছে বলে জানিয়েছে আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন)।

মঙ্গলবার (৩ অক্টোবর) রাতে উখিয়ার ৮ নম্বর ক্যাম্পের ডব্লিউ এলাকা ও বুধবার ভোরে ১৫ নম্বর ক্যাম্পে এই সংঘর্ষ হয়।

১৪ আর্মড পুলিশ ব্যাটালিয়নের (এপিবিএন) অধিনায়ক মোহাম্মদ ইকবাল ও ৮ আর্মড পুলিশ ব্যাটালিয়নের (এপিবিএন) অধিনায়ক আমির জাফর এসব তথ্য নিশ্চিত করেছেন।

নিহতরা হলেন ক্যাম্প-৯ এলাকার বাসিন্দা চাকমাইয়া ইউসুফ ও ১৫ নম্বর ক্যাম্পের মো: আরাফাত। চাকমাইয়া ইউসুফ আরসার কিলিং গ্রুপের শীর্ষ কমান্ডার বলে জানিয়েছে স্থানীয় সূত্র। আর আরাফাত আরএসওর সদস্য বলে জানিয়েছে এপিবিএন।

নাম প্রকাশে অনিচ্ছুক রোহিঙ্গা ক্যাম্পের এক সাব মাঝি জানান, মঙ্গলবার রাতে ৮ নম্বর ক্যাম্পের ডব্লিউ এলাকায় আরসা ও আরএসওর মধ্যে সংঘর্ষ হয়। এ সময় আরএসওর ছোঁড়া গুলিতে আরসার কিলিং গ্রুপের শীর্ষ কমান্ডার চাকমাইয়া ইউসুফ গুলিবিদ্ধ হয়। পরে তাকে জবাই করে হত্যা করা হয়।

৮-এপিবিএন অধিনায়ক আমির জাফর জানান, এই ঘটনার জেরে আরসার সদস্যরা বুধবার ভোরে ১৫ নম্বর ক্যাম্পে আরএসওর ওপর হামলা চালায়। এ সময় আরাফাত নামে আরএসওর এক সদস্যকে ছুরিকাঘাত করে হত্যা করে আরসার সদস্যরা।

স্থানীয় সূত্রে জানা যায়, আরসার কিলিং স্কোয়াডের শীর্ষ কমান্ডার চাকমাইয়া ইউসুফ দীর্ঘ দিন ধরে মিয়ানমারে অবস্থান করছিলেন। সম্প্রতি আইনশৃঙ্খলা বাহিনীর আরসাবিরোধী অভিযান ও আরএসওর হাতে একের পর এক সদস্য নিহতের ঘটনায় দুর্বল হয়ে পড়ে আরসা। ফলে ক্যাম্পে কিলিং মিশন চালানোর জন্য চাকমাইয়া ইউসুফকে রোহিঙ্গা ক্যাম্পে পাঠায় আরসা প্রধান।

১৪-এপিবিএন অধিনায়ক মোহাম্মদ ইকবাল জানান, আধিপত্য বিস্তারের জেরে দুই গ্রুপের মধ্যে এই সংঘর্ষ হয়। নিহত চাকমাইয়া ইউসুফের বিরুদ্ধে ৩টি হত্যা মামলা রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *