ঢাকা, শুক্রবার ১৭ মে ২০২৪, ১০:০৬ পূর্বাহ্ন
আইপিএল-পিএসএল একই সময়ে হলে, বিপিএল কবে?
স্পোর্টস ডেস্ক ::

নানা জটিলতা পার করে হাইব্রিড মডেলে এশিয়া কাপ আয়োজন করে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। মূলত তাদের মাটিতে ভারত খেলতে রাজি না হওয়ায় বড় ধরনের জটিলতায় পরে আয়োজকরা। সবশেষ এশিয়া কাপের রাজস্ব বণ্টন নিয়েও সমস্যায় পড়েছে পাকিস্তান ও শ্রীলঙ্কার ক্রিকেট বোর্ড।

আগামী বছর ২০২৫ সালে চ্যাম্পিয়ন্স ট্রফির আসর বসবে পাকিস্তানে। এবারও পিসিবিকে মাথায় রাখতে হচ্ছে ভারতের কথা। আন্তর্জাতিক ক্রিকেট সংস্থার (আইসিসি) সঙ্গে এই প্রতিযোগিতার স্বত্ব চূড়ান্ত করার পর প্রস্তুতি শুরু করে দিয়েছে দেশটির ক্রিকেট বোর্ড।

তিনটি স্টেডিয়ামে বড় ধরনের সংস্কার কাজে হাত দিয়েছে পিসিবি। যদিও পাকিস্তানের হতে যাওয়া চ্যাম্পিয়ন্স ট্রফি নিয়ে মতামত পাওয়া যায়নি ভারতের। ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই), পাকিস্তানে দল পাঠাতে রাজি না হলে এশিয়া কাপের মতো হাইব্রিড মডেলে হতে পারে চ্যাম্পিয়ন্স ট্রফি।

আর যদি তাই হয়, তাহলে ভারতের ম্যাচ গুলোর বিকল্প ভেন্যু হতে পারে সংযুক্ত আরব আমিরাত। এমনটাই জানিয়েছে দেশটির ক্রিকেট বিষয়ক গণমাধ্যম ক্রিকেট পাকিস্তান। সবকিছু ঠিক থাকলে আগামী ফ্রেব্রুয়ারি-মার্চে মাঠে গড়াতে পারে চ্যাম্পিয়ন্স ট্রফি। একই সময়ে হওয়ার কথা বেশ কয়েকটি ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট লিগ।

এ সময়ে আয়োজন করা হয় বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল), পাকিস্তান সুপার লিগ (পিএসএল), দক্ষিণ আফ্রিকার আইএল টি-টোয়েন্টি লিগ। ফলে অনিশ্চয়তায় পড়েছে লিগগুলোর আয়োজন নিয়ে। এদিকে বিশেষ করে জানুয়ারি-ফেব্রুয়ারিতে আয়োজন হয় বিপিএল। চ্যাম্পিয়ন্স ট্রফির কারণে পরিবর্তন হতে পারে বিপিএলের সূচিরও।

এর আগে চলতি বছর নভেম্বর-ডিসেম্বরে পূর্ণাঙ্গ সিরিজ খেলতে বাংলাদেশের আসবে ওয়েস্ট ইন্ডিজ। এই সফরে টাইগারদের বিপক্ষে দুটি টেস্ট এবং তিনটি করে ওয়ানডে আর টি-টোয়েন্টি খেলবে ক্যারিবিয়ানরা। ডিসেম্বরের শেষ হবে এই সিরিজ।

আগামী বছর ফেব্রুয়ারির মাঝামাঝি শুরু হতে যাওয়া চ্যাম্পিয়ন্স ট্রফির আগে বাংলাদেশের আর কোনো খেলা নেই। ফলে ডিসেম্বরের শেষদিকেই পর্দা উঠতে পারে বিপিএলের ১১তম আসরের।

চ্যাম্পিয়ন্স ট্রফি শেষ হওয়ার পর ওয়ানডে আর টি-টোয়েন্টি সিরিজ খেলবে পাকিস্তান আসবে বাংলাদেশে। এর আগে প্রায় দেড় মাসের ফাঁকা স্লট পাচ্ছে পিসিবি। ফলে এ সময় তারা আয়োজন করতে পারে পিএসএল। যদিও এই মার্চ-এপ্রিলে মাঠে গড়ায় ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ-আইপিএল। ফলে আইপিএলের সঙ্গে সাংঘর্ষিক হতে যাচ্ছে পিএসএল।

আগামী সপ্তাহে হবে আইসিসির সভা। সেখানে এ সব বিষয় নিয়ে কথা বলবেন পিসিবির নতুন চেয়ারম্যান মহসিন নাকভি। চ্যাম্পিয়ন্স ট্রফি নিতে মতামত চাওয়া হবে ভারতীয় ক্রিকেট বোর্ডের। এ ছাড়া ভারত পাকিস্তানে খেলতে রাজি না হলে বিকল্প ভেন্যু নিয়েও আলোচনা হবে আইসিসির বোর্ড সভায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *