ঢাকা, শনিবার ১৩ এপ্রিল ২০২৪, ০৩:০৩ পূর্বাহ্ন
সাকিব তামিম তাসকিন মোস্তাফিজকে ছাড়াই ইতিহাস
স্পোটস ডেস্ক ::

সাকিব আল হাসান, তামিম ইকবাল, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদের মতো তারকাদের ছাড়াই ইতিহাস গড়ল বাংলাদেশ।

নিউজিল্যান্ডের বিপক্ষে সিলেটে শনিবার শেষ হওয়া টেস্টে ১৫০ রানের বড় ব্যবধানে জয় পায় বাংলাদেশ। ঘরের মাঠে কিউইদের বিপক্ষে এটা প্রথম টেস্ট জয়। এর আগে ২০২০ সালে নিউজিল্যান্ডকে তাদের ঘরের মাঠে হারায় মুমিনুল হক সৌরভের নেতৃত্বাধীন বাংলাদেশ দল।

চলমান টেস্ট সিরিজে চোটের কারণে নেই বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। তিনি আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়নে মাগুরা-১ আসন থেকে প্রার্থী হয়েছেন।

দেশ সেরা ওপেনার তামিম ইকবাল গত মাসে ভারতে শেষ হওয়া ক্রিকেট বিশ্বকাপ দলে ছিলেন না। জানুয়ারিতে হবে জাতীয় সংসদ নির্বাচন তার পরে অনুষ্ঠিত হবে বিপিএল। বিপিএলের মধ্য দিয়েই পেশাদার ক্রিকেটে ফিরবেন তামিম।

নিউজিল্যান্ডের বিপক্ষে চলতি সিরিজে নেই দেশের তারকা দুই পেসার মোস্তাফিজুর রহমান ও তাসকিন আহমেদ। জাতীয় দলের প্রথম সারির এই তারকাদের ছাড়াই নিউজিল্যান্ডের মতো শক্তিশালী দলকে সিলেট টেস্টে পরাস্ত করে বাংলাদেশ।

গত মঙ্গলবার সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথম খেলাটি শুরু হয়। টস জিতে প্রথমে ব্যাট করে মাহমুদুল হাসান জয়ের (৮৬) ফিফটিতে ভর করে প্রথম ইনিংসে ৩১০ রান করে বাংলাদেশ।

জবাবে কেন উইলিয়ামসনের (১০৫) সেঞ্চুরিতে ভর করে ৩১৭ রান করে নিউজিল্যান্ড। ৭ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে অধিনায়ক নাজমুল হোসেন শান্তর (১০৫) সেঞ্চুরি আর মুশফিকুর রহিম (৬৭) ও মেহেদি হাসান মিরাজের (৫০*) জোড়া ফিফটিতে ভর করে ৩৩৮ রান করে বাংলাদেশ।

জয়ের জন্য দ্বিতীয় ইনিংসে নিউজিল্যান্ডের টার্গেট দাঁড়ায় ৩৩২ রান। লক্ষ্য তাড়া করতে নেমে ইনিংসের শুরু থেকে সময়ের ব্যবধানে উইকেট হারিয়ে শেষ পর্যন্ত ১৮১ রানে অলআউট হয় কিউইরা। দলের হয়ে সর্বোচ্চ ৫৮ রান করেন ড্যারেল মিচেল। ১৫০ রানে জয় পায় বাংলাদেশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *