ঢাকা, শুক্রবার ০১ মার্চ ২০২৪, ১০:২২ পূর্বাহ্ন
রোহিঙ্গা সংকট সমাধানে জাতিসংঘের কার্যকর ভূমিকা চায় বাংলাদেশ
ডেস্ক রিপোর্ট ::

রোহিঙ্গা সংকটের টেকসই সমাধানে কার্যকর ভূমিকা পালন করতে জাতিসংঘ মহাসচিবের মিয়ানমারবিষয়ক বিশেষ দূত নোলিন হেইজারকে অনুরোধ করেছেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন

মঙ্গলবার (২৫ জানুয়ারি) ভার্চুয়াল বৈঠকে পররাষ্ট্র সচিব জাতিসংঘ মহাসচিবের বিশেষ দূতকে এ অনুরোধ জানান।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, পররাষ্ট্র সচিব জাতিসংঘ মহাসচিবের মিয়ানমারবিষয়ক বিশেষ দূতকে রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের অগ্রাধিকার রূপরেখা তুলে ধরেন। তিনি বিশেষ দূতকে জানান, রোহিঙ্গাদের তাদের নিজ ভূমি মিয়ানমারে প্রত্যাবর্তন করাই বাংলাদেশের মূল লক্ষ্য।

সচিব বিশেষ দূতকে হতাশা প্রকাশ করে বলেন, সংকটের পঞ্চম বছরে বাংলাদেশ এখনও এক মিলিয়নেরও বেশি জোরপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিকদের আশ্রয় দিয়ে রেখেছে, যার জন্য একাধিক চ্যালেঞ্জ মোকাবিলা করতে হচ্ছে।

 

তিনি হেইজারকে জানান, বাংলাদেশে রোহিঙ্গাদের দীর্ঘস্থায়ী উপস্থিতি সমগ্র অঞ্চলজুড়ে মানব ও মাদক পাচারের মতো নিরাপত্তা সমস্যা তৈরি করছে।

পররাষ্ট্র সচিব বিশেষ দূতকে উদ্দেশ করে বলেন, রোহিঙ্গাদের প্রত্যাবাসনের জন্য মিয়ানমারে অনুকূল পরিস্থিতি তৈরি করতে বিশেষ দূতের কার্যালয়ের কাজ করা উচিত।

তিনি আশা প্রকাশ করেন যে, নতুন দূত বিষয়টি নিয়ে কাজ করবেন। কারণ তিনি এ অঞ্চলের সঙ্গে পরিচিত এবং অভিজ্ঞতার কারণে ইতিবাচক ফলাফল আনতে সক্ষম হবেন।

জাতিসংঘ মহাসচিবের বিশেষ দূত রোহিঙ্গা ইস্যুতে মানবতা স্থাপন করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। ভার্চুয়াল আলোচনায় বিশেষ দূত তার অগ্রাধিকার এবং ভবিষ্যৎ পরিকল্পনার কথা পররাষ্ট্র সচিবকে জানান। রোহিঙ্গা ইস্যু তার আলোচ্যসূচিতে থাকবে বলে তিনি সচিবকে আশ্বস্ত করেন।

উল্লেখ্য, জাতিসংঘ মহাসচিব হেইজারকে গত বছরের অক্টোবরে তার মিয়ানমারবিষয়ক বিশেষ দূত হিসেবে নিয়োগ দেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *