ঢাকা, সোমবার ২৭ মে ২০২৪, ০৩:৩৭ পূর্বাহ্ন
‘যুদ্ধের অবসানে আপস করতে প্রস্তুত মনে হচ্ছে না পুতিনকে’
ডেস্ক রিপোর্ট ::

দুই সপ্তাহের বেশি সময় পর মুখোমুখি শান্তি আলোচনার জন্য প্রস্তুতি নিচ্ছেন রাশিয়া ও ইউক্রেনের কর্মকর্তারা। ঠিক এই সময়ে বলা হচ্ছে, ইউক্রেনের যুদ্ধের অবসানে আপসের জন্য প্রস্তুত মনে হচ্ছে না রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে।

সোমবার যুক্তরাষ্ট্রের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা এ কথা বলেন। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এ তথ্য দেওয়া হয়েছে।

নাম প্রকাশ না করার শর্তে মার্কিন পররাষ্ট্র দপ্তরের ওই জ্যেষ্ঠ কর্মকর্তা রয়টার্সকে বলেন, ‘আমি যা দেখেছি, তা হল তিনি (পুতিন) এ মুহূর্তে আপস করতে রাজি নন।’

শান্তি আলোচনায় অংশ নিতে ইতোমধ্যে তুরস্কে পৌঁছেছে ইউক্রেনের প্রতিনিধি দল। মঙ্গলবার স্থানীয় সময় সকাল ১০টার দিকে ইস্তাম্বুলে দুই দেশের প্রতিনিধি দলের বৈঠকে বসার কথা রয়েছে। এই আলোচনার আয়োজক তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান।

ইস্তাম্বুলে অনুষ্ঠেয় এ আলোচনায় বড় কোনো অগ্রগতি অর্জিত হওয়ার সম্ভাবনা কম বলে মনে করেন ইউক্রেনের কর্মকর্তারাও। ইউক্রেনে রাশিয়ার হামলার পর এ পর্যন্ত দেশ দুটির মধ্যে যত আলোচনা হয়েছে সেগুলো ‘খুবই কাটখোট্টা’ ছিল বলেও মন্তব্য করেছে ইউক্রেন।

এক ভাষণে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, রাশিয়ার সঙ্গে শান্তিচুক্তির অংশ হিসেবে তার দেশ একটি নিরপেক্ষ অবস্থান গ্রহণের বিষয়ে আলোচনায় প্রস্তুত। তবে তা গণভোটের মাধ্যমে ঠিক হতে হবে। আর এই চুক্তি রক্ষার বিষয়টি তৃতীয় কোনো পক্ষের মাধ্যমে নিশ্চিত করতে হবে।

একইসঙ্গে জেলেনস্কি এ কথাও বলেন, যুদ্ধবিরতি ও রুশ সেনা প্রত্যাহার ছাড়া কোনো শান্তিচুক্তি সম্ভব হবে না।

রাশিয়া বলছে, তারা প্রতিবেশী ইউক্রেনকে নিরস্ত্রীকরণের লক্ষ্যে দেশটিতে বিশেষ সামরিক অভিযান চালাচ্ছে।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা শুরু করে রাশিয়া। অভিযান শুরুর পর রাশিয়া ও ইউক্রেনের প্রতিনিধিদের মধ্যে একাধিক বার আলোচনা হয়েছে। তবে এসব আলোচনায় বড় কোনো অর্জন নেই

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *