ঢাকা, রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪, ০৫:০৮ পূর্বাহ্ন
মুখোমুখি ব্রাজিল-আর্জেন্টিনা, মেসি থাকলেও দলে নেই নেইমার
স্পোটস ডেস্ক ::
দক্ষিণ আমেরিকান অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ে নিজেদের ১৩তম রাউন্ডে মুখোমুখি হচ্ছে আর্জেন্টিনা ও ব্রাজিল। বুধবার (১৭ নভেম্বর) বাংলাদেশ সময় ভোর সাড়ে ৫টায় উত্তর পশ্চিমের শহর স্যান হুয়ানে চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলকে  স্বাগত জানাবে দক্ষিণ আমেরিকার ওন্যতম সেরা দল আর্জেন্টিনা।

১২ ম্যাচ শেষে মহাদেশের প্রথম দল হিসেবে কাতার বিশ্বকাপের টিকিট পাওয়া ব্রাজিল নির্ভার হয়েই নামছে প্রতিপক্ষের মাঠে। অন্য আটটি দলের চেয়ে একটি করে কম ম্যাচ খেলে ৩৪ পয়েন্ট নিয়ে শীর্ষে ব্রাজিল, আর ছয় পয়েন্ট পেছনে থেকে দুই নম্বরে আর্জেন্টিনা (২৮)।

ইকুয়েডর ২০ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে। পরের তিন ধাপে যথাক্রমে চিলি, কলম্বিয়া ও উরুগুয়ের সমান ১৬ পয়েন্ট। সেরা চার দল সরাসরি খেলবে কাতার বিশ্বকাপ। পঞ্চম দল খেলবে আন্তঃমহাদেশীয় প্লে অফ।
যদিও আর্জেন্টিনা এখনো মূল পর্বের টিকিট পায়নি। ভবিষ্যতে কোনো ধরনের আশঙ্কার মধ্যে পড়বে তা-ও নয়। তাই ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচ যে পয়েন্ট টেবিলের ওপর প্রভাব রাখবে না, সেটা বলা যায়। তারপরও এই ম্যাচ ঘিরে উত্তেজনার পারদ উঁচুতে।

কারণ মাঠে যে বিশ্ব ফুটবলের দুই চিরপ্রতিদ্বন্দ্বী।তবে এই হাইভোল্টেজ ম্যাচে আর্জেন্টিনা দল তাদের মহাতারকা লিওনেল মেসিকে পেলেও ব্রাজিল পাচ্ছে না তাদের সুপারস্টার নেইমার জুনিয়রকে। মেসির বিপক্ষে নামার আগেই  ঊরুতে চোটের কারণে দল থেকে ছিটকে গেলেন ব্রাজিল দলের প্রাণভোমরা। মঙ্গলবার (১৬ নভেম্বর) রাতে ব্রাজিলের সংবাদমাধ্যম বিষয়টি নিশ্চিত করে জানিয়েছে, দলের সঙ্গে আর্জেন্টিনাতে যাননি নেইমার। সোজা চলে গেছেন প্যারিসে নিজের পিএসজি শিবিরে।

এদিকে, আলবিসেলেস্তেদের বিপক্ষে খেলছেন না ব্রাজিলের অন্যতম তারকা ক্যাসেমিরো। তার না খেলার কারণটা অবশ্য চোট নয়। দুই হলুদ কার্ড দেখে এ ম্যাচে নিষিদ্ধ হয়েছেন তিনি।ব্রাজিলের বিরুদ্ধে পূর্ণ শক্তি নিয়েই নামছে আর্জেন্টিনা। হাঁটুর চোটের কারণে পিএসজির দুই ম্যাচে না নামলেও মেসি দেশের হয়ে খেলেছেন ইতোমধ্যে। যদিও উরুগুয়ের বিপক্ষের সেই ম্যাচে শেষভাগে বদলি হিসেবে নামানো হয় তাকে। তবে সেলেকাওদের বিপক্ষে শুরুর একাদশেই থাকছেন মেসি। খেলার জন্য মেসি পুরোপুরি ফিট বলে সুখবর দিয়েছেন কোচ লিওনেল স্কালোনি। সংবাদ সম্মেলনে স্কালোনি বলেছেন, মেসি খেলবে এই ম্যাচে। আশা করছি সে ভালো বোধ করবে।   ম্যাচটি শুধু ব্রাজিলের বিপক্ষে বলেই গুরুত্বপূর্ণ তা নয়, এ ম্যাচ জিতলেই কাতার বিশ্বকাপের টিকিট নিশ্চিত করবে আলবিসেলেস্তেরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *