ঢাকা, সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ০৫:৫৫ অপরাহ্ন
মুক্ত আকাশে ডানা মেললো বিপন্নপ্রায় শকুন
ডেস্ক রিপোর্ট ::

নোয়াখালীর সুবর্ণচরে বিপন্নপ্রায় একটি শকুন অবমুক্ত করা হয়েছে। এটি আন্তর্জাতিক প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ সংঘের (আইইউসিএন) লাল তালিকাভুক্ত বলে জানিয়েছেন বনবিভাগের কর্মকর্তারা।

মঙ্গলবার (২৮ ডিসেম্বর) বিকেল ৪টায় উপজেলা পরিষদ চত্বরে শকুনটি অবমুক্ত করা হয়।

এসময় সুবর্ণচর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) চৈতি সর্ববিদ্যা ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) মো. কাউসার আহমেদসহ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সুবর্ণচর উপজেলা বন কর্মকর্তা মো. মোশাররফ হোসেন জানান, গত ২০ ডিসেম্বর উপজেলার চরক্লার্ক ইউনিয়নের হাজি ইদ্রিস বাজারের পাশে অসুস্থ অবস্থায় শকুনটিকে উদ্ধার করেন এলাকাবাসী। পরে স্থানীয় ইউপি চেয়ারম্যান আবুল বাশারের সহায়তায় উপজেলা প্রাণিসম্পদ কার্যালয়ে বিষয়টি জানানো হয়। চর আলাউদ্দিন রেঞ্জের বন কর্মকর্তা মো. আলমগীর হোসেন আটদিন ধরে শকুনটিকে চিকিৎসা দেন। পরে এটি সুস্থ হলে অবমুক্ত করে দেওয়া হয়।

তিনি আরও জানান, এটি একটি হিমালয়ান এবং বিপন্ন প্রজাতির শকুন। গত আটদিন ধরে শকুনটিকে সুস্থ করতে বিভিন্ন ভ্যাকসিন ও প্রতিদিন দুই কেজি করে মাংস খাওয়ানো হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) চৈতি সর্ববিদ্যা সন্ধ্যায় জাগো নিউজকে বলেন, ‘এখন সচারাচর শকুন দেখা যায় না। শকুনটি দেখতে অনেক মানুষ ভিড় করেন। সবার ধারণা শীতের পাখির সঙ্গে অন্য এলাকা থেকে এটি চলে এসেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *