ঢাকা, শনিবার ১৩ এপ্রিল ২০২৪, ০৮:৩৩ অপরাহ্ন
মাদক কারবারিরা ইঁদুর-বিড়াল খেলা খেলছে
ডেস্ক রিপোর্ট ::

মাদক কারবারিরা ইঁদুর-বিড়াল খেলা খেলছে বলে জানিয়েছেন বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) মহাপরিচালক মেজর জেনারেল মো. সাফিনুল ইসলাম। তিনি বলেন, ‘বিজিবির চোখ ফাঁকি দিয়ে চায়ের প্যাকেটের ভেতর লুকিয়ে, মাছের বরফের সঙ্গে নতুন মাদক আইস আনছে চোরাকারবারিরা। এক্ষেত্রে তারা নিত্য-নতুন কৌশল অবলম্বন করছে। বিজিবি সদস্যরাও গোয়েন্দা তৎপরতা এবং প্রযুক্তির মাধ্যমে সীমান্তে আইসের চালান প্রতিহত করছে। এ নিয়ে মাদক চোরাকারবারিদের সঙ্গে বিজিবির ইঁদুর-বিড়াল খেলা চলছে।’

বৃহস্পতিবার চট্টগ্রামের সাতকানিয়ার বায়তুল ইজ্জতে অবস্থিত বিজিবি ট্রেনিং সেন্টার অ্যান্ড কলেজের (বিজিটিসিএন্ডসি) বীরউত্তম মুজিবুর রহমান প্যারেড গ্রাউন্ডে ৯৭তম রিক্রুট ব্যাচের প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

বিজিবি প্রধান বলেন, আইস সীমান্ত দিয়ে আসলেও তা ঢাকায় যাচ্ছে। ঢাকার অভিজাত পরিবারের লোকেরা উচ্চমূল্যের এই মাদক সেবন করেন। তাই যতদিন পর্যন্ত মাদকের চাহিদা কমানো ও এর বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তোলা সম্ভব হবে না, ততদিন পর্যন্ত মাদকের চালানও ঠেকানো সম্ভব নয়।

সাফিনুল ইসলাম বলেন, ‘অরক্ষিত এলাকায় ড্রোনের মাধ্যমে নজরদারি করা যায়, কাঁটাতারের বেড়াও দেওয়া যেতে পারে। কিন্তু দুদিন পরে গিয়ে যদি দেখা যায়, কাঁটাতারের বেড়া চোরাকারবারিরা সরিয়ে ফেলেছে। তাহলে তো সমাধান হলো না। তাই আমরা সশরীরে প্রতিহত করতে চাই।’ তবে সীমান্ত সড়ক হয়ে গেলে চোরাচালানসহ এসব কমে আসবে বলে মনে করেন তিনি।

মাদকসহ চোরাচালান কারবারিদের সঙ্গে বিজিবির কোনো সদস্য জড়িত নন দাবি করে মহাপরিচালক বলেন, বিজিবি এ ব্যাপারে কঠোর। কোনো সদস্য জড়িত থাকার প্রমাণ পেলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

তিনি বলেন, বিজিবি আজ একটি সুসংগঠিত, চৌকস, সুশৃঙ্খল ও পেশাদার দেশপ্রেমী বাহিনীতে পরিণত হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *