ঢাকা, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪, ০৫:৫৩ পূর্বাহ্ন
বঙ্গোপসাগরে ২১ ট্রলারডুবি, ২ জেলের লাশ উদ্ধার
ডেস্ক রিপোর্ট ::

বৈরী আবহাওয়ায় উত্তাল বঙ্গোপসাগরে ঝড়ের কবলে পড়ে ২১টি মাছধরা ট্রলারডুবির ঘটনায় দুই জেলের লাশ উদ্ধার করা হয়েছে। তবে এ ঘটনায় শতাধিক জেলেকে জীবিত উদ্ধার করা হলেও এখনও নিখোঁজ রয়েছেন ৯ জন।

শনিবার সন্ধ্যায় দুবলারচরের দক্ষিণে ডুবোজাহাজ চর এলাকা থেকে ওই দুই লাশ উদ্ধার করেন অন্য জেলেরা।

মৃত ওই জেলেরা হলেন বাগেরহাটের চিতলমারী উপজেলার কালীগঞ্জ গ্রামের মামুন শেখ ও পিরোজপুর জেলার মঠবাড়িয়ার ধানখালী গ্রামের শেখ ইসমাইল হোসেন।

এর আগে গত শুক্রবার রাত ১০টার দিকে দুবলারচরের পশ্চিম বঙ্গোপসাগরে এ ঘটনা ঘটে।

মোংলা কোস্টগার্ড পশ্চিম জোনের অপারেশন অফিসার লেফটেন্যান্ট কমান্ডার লুৎফর রহমান জানান, ঝড়ের পর রাত থেকেই সম্মিলিতভাবে উদ্ধার অভিযান শুরু করেন কোস্টগার্ড, বন বিভাগ ও জেলেরা।

শনিবার দুপুর পর্যন্ত শতাধিক জেলেকে উদ্ধার করে এই দলটি। ডুবে যাওয়া ট্রলার ও নিখোঁজ জেলেদের উদ্ধারে কোস্টগার্ডের একটি জাহাজ, বন বিভাগের একাধিক জলযান এবং অর্ধশতাধিক ফিশিং বোটসহ নিখোঁজদের উদ্ধারে চেষ্টা চালাচ্ছে।

এদিকে প্রবল বর্ষণে দুবলারচ পাঁচটি চরের প্রায় আড়াই কোটি টাকার শুঁটকি নষ্ট হয়ে গেছে বলে বন বিভাগ জানিয়েছে।

দুবলার আলোরকোল জেলেপল্লীর রামপাল বেল্টের সাধারণ সম্পাদক আবু তাহের শেখ জানান, রাতে আকস্মিকভাবে বৃষ্টির সঙ্গে ঝড়ো হাওয়া বয়ে যায়। এ সময় আলোরকোলের পশ্চিম সাগরে মাছ ধরারত শতাধিক ট্রলারের মধ্যে ২১টি ট্রলার আকস্মিকভাবে সাগরে ডুবে যায়।

বাগেরহাট মৎস্য আড়তদার সমিতির সহসভাপতি আ. মান্নান বেপারি জানান, সাগরে আরও তিনটি ফিশিং ট্রলার ডুবে গেছে। এর মধ্যে বঙ্গোপসাগরের শেলারচরের আইলে মঠবাড়িয়া উপজেলার তুষখালীর হারুন মুন্সীর এফবি জামিলা, বাগেরহাটের কচুয়া উপজেলার বগা গ্রামের আনিচ মিয়ার এফবি মায়ের দোয়া ও একই এলাকার মো. ইলিয়াস মিয়ার মা-বাবার দোয়ার ৫০ জেলেসহ ফিশিং ট্রলার ডুবে যায়। এ সময় আলমগীর সর্দারসহ আট জেলে নিখোঁজ রয়েছেন। তাদের উদ্ধারে অভিযান অব্যাহত রয়েছে।

অপরদিকে জেলেপল্লী মাঝেরকিল্লার বহদ্দার জাহিদ হোসেন জানান, ঝড়ে তাদের মাছ শুকানোর মাচা ও জেলেদের অস্থায়ী ঘর ভেঙে গেছে। প্রবল বর্ষণে চরগুলোর শুঁটকিপল্লীর কয়েক কোটি টাকার ক্ষতি সাধিত হয়েছে।

বন বিভাগের দুবলা জেলেপল্লীর টহল ফাঁড়ির ভারপ্রাপ্ত কর্মকর্তা প্রহল্লাদ চন্দ্র রায় জানান, বৈরী আবহাওয়ার কবলে পড়ে দুবলারচরের আলোরকোলের সাগরে দুই শতাধিক জেলেসহ ২১ ট্রলারডুবির ঘটনায় তিন জেলেকে উদ্ধার করা হয়েছে। নিখোঁজ জেলে ও ট্রলার উদ্ধারে কোস্টগার্ডের সহায়তা নিয়ে তাদের অভিযান অব্যাহত রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *