ঢাকা, শনিবার ১৩ এপ্রিল ২০২৪, ০৩:০৬ পূর্বাহ্ন
নিজ দেশে ফিরতে রোহিঙ্গাদের ঐক্যের ডাক
উখিয়া নিউজ ডেস্ক :

কক্সবাজারের উখিয়ার লম্বাশিয়া ক্যাম্পে সমাবেশ করেছেন বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গারা। সমাবেশে নিজ দেশ মিয়ানমারে ফিরতে ঐক্য গড়ে তোলার আহ্বান জানিয়েছেন রোহিঙ্গা নেতারা। তারা মিয়ানমারে চলমান সংঘর্ষে নিজের দেশকে আঁকড়ে ধরে রাখার পরামর্শ দিয়েছেন সে দেশে অবস্থানরত রোহিঙ্গাদের।

শুক্রবার (২ ফেব্রুয়ারি) এ সমাবেশে লম্বাশিয়া ক্যাম্পে আশ্রিত হাজারো রোহিঙ্গা নারী-পুরুষ জড়ো হন। সমাবেশের নাম- ২২ ২২ কনভেনশন। এ সংখ্যা ঐক্যের বার্তা বহন করে।

রোহিঙ্গা নেতা মাস্টার কামাল বলেছেন, রোহিঙ্গাদের অধিকার আছে, দেশ আছে। রোহিঙ্গারা এখন থেকে গলার স্বর বড় করবে, অধিকার ফিরে পেতে আওয়াজ তুলবে। সেজন্য রোহিঙ্গাদের এক তাঁবুতে আনা জরুরি।

এ সমাবেশ দেশে ফেরার কৌশল নির্ধারণের প্রথম পদক্ষেপ বলে জানিয়েছেন রোহিঙ্গা নেতারা। এখান থেকে সবার মতামত নিয়ে প্রত্যাবাসন প্রক্রিয়া তরান্বিত করা হবে বলে জানিয়েছেন তারা।

রোহিঙ্গাদের শীর্ষ নেতা মাস্টার নুরুল আমিন বলেছেন, নির্যাতনের মুখে না পালিয়ে নিজের দেশকে আঁকড়ে থাকা উচিৎ ছিল আমাদের। সেদিন যদি সব সহ্য করে দেশে থেকে যেতাম, তাহলে দেশছাড়া হয়ে থাকতে হতো না আমাদের।

তিনি আরও বলেন, মিয়ানমারের সেনাবাহিনী ও বিদ্রোহীদের মধ্যে সংঘর্ষে যেন মিয়ানমারে থাকা রোহিঙ্গারা দেশ ছেড়ে না পালান, সে অনুরোধ রইলো।

সমাবেশে উপস্থিত ছিলেন রোহিঙ্গাদের শীর্ষ নেতা মাস্টার শোয়াইব, মৌলভী সৈয়দ, মাস্টার শহীদুল্লাহ, মাস্টার মুসাসহ নারী নেত্রীরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *