ঢাকা, শনিবার ২৭ জুলাই ২০২৪, ০৮:০৬ পূর্বাহ্ন
দাম কমানোর মতো সুখবর আপাতত নেই : বাণিজ্যমন্ত্রী
ডেস্ক রিপোর্ট ::

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, বিশ্ববাজারে অস্থিরতার কারণে দেশে নিত্যপণ্যের দাম কমানোর মতো কোনো সুখবর আপাতত নেই। বৈশ্বিক অবস্থার শিকার বাংলাদেশে আপাতত পণ্যের দাম কমার কোনো সুযোগ দেখছি না। তবে ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ বন্ধ হলে পরিস্থিতি আবারও স্বাভাবিক হওয়ার সম্ভাবনা রয়েছে।

বুধবার (১ জুন) দুপুরে রংপুর পর্যটন মোটেলে মাদকদ্রব্যের অপব্যবহার রোধকল্পে সামাজিক আন্দোলন গড়ে তোলার লক্ষে সমন্বিত কর্মপরিকল্পনা কর্মশালায় তিনি এসব কথা বলেন।

টিপু মুনশি বলেন, রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের কারণে জ্বালানি তেলের দাম বৃদ্ধি পেয়েছে। এখন ডলারের দাম অস্বাভাবিক হারে বেড়ে গেছে। ফলে আমদানিকারকদের পরিবহন খরচ বেড়ে যাওয়ায় সবকিছুতে এর প্রভাব পড়ছে। মৌসুমে চালের দাম বৃদ্ধির বিষয়টি মন্ত্রণালয় দেখভাল করছে। এ বিষয়ে কেবিনেটে আলোচনা হয়েছে। প্রধানমন্ত্রী চাল মজুতকারীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছেন। সারাদেশে অভিযান চলছে।

dhakapost

আন্তর্জাতিক বাজারে তেলের দাম বৃদ্ধির কারণে দেশে তেলের দাম কমানো সম্ভব হচ্ছে না উল্লেখ করে মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে জুনের মাঝামাঝি সময় থেকে দেশের দারিদ্রসীমার নিচে বসবাস করা ১ কোটি পরিবারের মাঝে সাশ্রয়ী মূল্যে সয়াবিন তেল বিক্রি করা হবে। আন্তর্জাতিক বাজারে তেলের দাম না কমা পর্যন্ত এ কার্যক্রম চলমান থাকবে।

টিপু মুনশি বলেন, দেশে তেলের লিটার ১৯৮ টাকা হলেও কলকাতায় এখন লিটারে ২১৫ টাকা ছাড়িয়েছে। শুধু নিজের দেশের পণ্যের মূল্যবৃদ্ধির সংবাদ না করে বাইরের দেশের অবস্থাও তুলে ধরতে হবে। শ্রীলংঙ্কা, ইংল্যান্ড, জার্মানী, ভারতে তেলের দাম কত যাচ্ছে, সেই চিত্রসহ বিশ্ববাজার পরিস্থিতি প্রচার করলে আমাদের জনগণ সঠিক তথ্য পাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *