ঢাকা, মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪, ১০:৫৯ পূর্বাহ্ন
তরমুজের গুড় বানিয়ে মৃত্যুঞ্জয়ের চমক
উখিয়া নিউজ ডেস্ক :

তরমুজের গুড়। নাম শুনে অবাক হচ্ছেন। অবাক হওয়ারই কথা। খেজুর, আখ, তালের গুড়ের নাম শুনেছি। কিন্তু তরমুজের আবার গুড় হয় কীভাবে? এমন প্রশ্ন সবার মনে। হ্যাঁ সত্যিই এবার প্রথমবারের মতো তরমুজের নির্যাস দিয়ে গুড় উৎপাদন করে তাক লাগিয়ে দিয়েছেন খুলনার ডুমুরিয়া উপজেলার ছোটবন্ড গ্রামের কৃষক মৃত্যুঞ্জয় মন্ডল।

বিক্রিযোগ্য নয় এমন ছোট আকারের তরমুজ থেকে পরীক্ষামূলকভাবে গুড় তৈরি করে সফলতাও পেয়েছেন তিনি। সুঘ্রাণ ও মিষ্ট এই গুড়ের নাম দেওয়া হয়েছে তোগুড়।

কীভাবে তরমুজ থেকে গুড় তৈরি করলেন? এমন প্রশ্নের জবাবে তরুণ কৃষক মৃত্যুঞ্জয় মন্ডল ঢাকা পোস্টকে বলেন, দীর্ঘ দিন ধরে তরমুজের চাষ করছি। তরমুজ চাষে সফলতাও পেয়েছি। চাষ করতে গিয়ে দেখি প্রতি বছরই মৌসুমের কিছু কিছু তরমুজ সাইজে ছোট হয়। ছোট আকৃতির এই তরমুজ ক্যাট নামে পরিচিত। এই তরমুজ বিক্রি করা যায় না। অনেক সময় মাঠেই থেকে যায়। কখনও কখনও বৃষ্টিতে পঁচে দুর্গন্ধ সৃষ্টি হয়। আবার কিছু কিছু মাছ ও গবাদি পশুর খাবার হিসেবে ব্যবহার করে থাকি।

একদিন হঠাৎ মনে হলো খেজুর ও তালের রস থেকে গুড় হয়, তাহলে তরমুজের রস থেকে কেন হবে না? এ বিষয়ে উপজেলা কৃষি অফিসার মোসাদ্দেক হোসেনের পরামর্শ নিয়েছি। কিছু দিন আগে আমি ও আমার স্ত্রী বিক্রিযোগ্য নয় এমন ছোট আকারের তরমুজ দিয়ে পরীক্ষামূলকভাবে গুড় উৎপাদনের চেষ্টা করি। ২০-২৫ কেজি তরমুজ থেকে ৫-৬ কেজি পরিমাণ রস হয়। সেই রস জ্বাল করে গুড় তৈরি করি। প্রথম দফায় সফলতা আসে। এই গুড় দেখতে খেজুর গুড়ের মতো। এর স্বাদ মধুর মতো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *