ঢাকা, বুধবার ২৪ এপ্রিল ২০২৪, ০৬:১৩ পূর্বাহ্ন
ঘরে বসেই ভোটের সর্বশেষ তথ্য জানবেন যেভাবে
উখিয়া নিউজ ডেস্ক :

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঘরে বসেই ভোটার নম্বর ও কেন্দ্রসহ যাবতীয় তথ্য পাওয়ার সুযোগ করে দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। সংস্থাটির চালু করা ‘স্মার্ট ইলেকশন ম্যানেজমেন্ট বিডি’ নামের একটি অ্যাপে এই সেবা পাওয়া যাবে। এতে ভোটের সবশেষ সঠিক তথ্য জানতে পারবেন।

বৃহস্পতিবার (৪ জানুয়ারি) দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন-২০২৪ উপলক্ষে তথ্য অধিদপ্তর স্থাপিত মিডিয়া সেন্টার উদ্বোধনকালে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল জানিয়েছেন, ভোটের আপডেট জানার জন্য ‘স্মার্ট ইলেকশন ম্যানেজমেন্ট বিডি’ অ্যাপ চালু করা হয়েছে। এর মাধ্যমে যে কোনো জায়গা থেকে সহজে ভোটের সর্বশেষ পরিস্থিতির সঠিক তথ্য জানা যাবে।

সিইসি বলেন, জনগণের কাছে নির্বাচন যেন বিশ্বাসযোগ্য হয় ও আস্থার ঘাটতি না ঘটে, সেজন্য নির্বাচন কমিশন এ অ্যাপ তৈরি করেছে। এ অ্যাপের মাধ্যমে নির্বাচনের দিন দুই ঘণ্টা পরপর ভোটের সঠিক তথ্য সম্পর্কে জনগণ জানতে পারবে। জনগণকে নির্বাচন নিয়ে সঠিক তথ্য ও স্বচ্ছ ধারণা দেওয়াই নির্বাচন কমিশনের প্রধান কাজ। প্রতিটি কেন্দ্রে পোলিং চলাকালে দুই ঘণ্টা পরপর যে তথ্য আমাদের প্রতিটি ইলেকশন সেন্টারে পাওয়া যাবে, তা স্মার্ট ইলেকশন ম্যানেজমেন্ট অ্যাপের আপলোড করা হবে। ফলে পৃথিবীর যে কোনো জায়গা থেকে অ্যাকসেস নিয়ে ভোটের পরিমাণটা কীভাবে হচ্ছে জানতে পারবে। ভোটকেন্দ্রে কোনো রকম অনিয়ম বা কারচুপি হচ্ছে কিনা, তা জানার জন্যই এই অ্যাপ চালু করা হয়েছে বলেও জানান কাজী হাবিবুল আউয়াল।

জানা গেছে, অ্যাপটি ফোনে ইনস্টল করার পর ভোটের ফল, আইন ও বিধি, নিবন্ধিত দলের তালিকা, আসনভিত্তিক প্রার্থীর তালিকা, ভোট পড়ার হার, দলভিত্তিক প্রাপ্ত আসন সংখ্যাসহ নানা পরিসংখ্যান বা তুলনামূলক চিত্রও পাওয়া যাবে। এ ছাড়াও এই অ্যাপে পূর্বের নির্বাচনের তথ্যও পাওয়া যাবে।

এই অ্যাপটি অ্যাপল-স্টোর বা প্লে-স্টোর থেকে ডাউনলোড করে ইনস্টল করা যাবে। একবার ইনস্টল করার পর জন্ম তারিখ এবং ভোটার আইডি কার্ডের নম্বর দিলে আপনার ভোটকেন্দ্র কোথায়, ভোটের সিরিয়াল নম্বরসহ যাবতীয় তথ্য জানা যাবে। এসব তথ্য ছাড়াও জানতে পারবেন বর্তমানে কততম পার্লামেন্ট নির্বাচন হচ্ছে, আপনার ভোটার আইডি নম্বর, আপনি কোন ভোটকেন্দ্রে ভোট দিতে পারবেন তার নাম, ভোট কেন্দ্রের ঠিকানা, আপনার ভোট দেওয়ার সিরিয়াল নম্বর, গুগল ম্যাপে আপনার কেন্দ্রের লোকেশনসহ বিভিন্ন তথ্য।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *