ঢাকা, শনিবার ২০ জুলাই ২০২৪, ০৮:৪০ পূর্বাহ্ন
খালেদা জিয়াকে ‘মাদার অব ডেমোক্র্যাসি’ সম্মাননা
ডেস্ক রিপোর্ট ::
গণতন্ত্রের প্রতি অসামান্য অবদানের জন্য বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে ‘মাদার অব ডেমোক্র্যাসি’ সম্মাননা দিয়েছে কানাডিয়ান হিউম্যান রাইটস ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন (সিএইচআরআইও)। সংস্থাটির ‘হিরো অব ডেমোক্র্যাসি’ খাতে এই সম্মাননা দেওয়া হয়। বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর গতকাল এক সংবাদ সম্মেলনে ওই প্রতিষ্ঠানটির দেওয়া ক্রেস্ট ও সনদপত্র সাংবাদিকদের দেখিয়েছেন। রাজধানীর গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে এই সংবাদ সম্মেলনে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সভাপতিত্বে সোমবার অনুষ্ঠিত বিএনপি স্থায়ী কমিটির বৈঠকে গৃহীত সিদ্ধান্তগুলো এতে তুলে ধরা হয়।

এ সময় বিএনপি স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় ও ইকবাল হাসান মাহমুদ টুকু উপস্থিত ছিলেন। বিএনপি মহাসচিব বলেন, আমরা অত্যন্ত আনন্দের সঙ্গে আপনাদের জানাচ্ছি যে, কানাডিয়ান হিউম্যান রাইটস ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন (সিএইচআরআইও) গণতন্ত্রের প্রতি দেশনেত্রী খালেদা জিয়ার অসামান্য অবদান এবং তিনি যে এখনো গণতন্ত্রকে রক্ষা করার জন্য কারাবরণ করছেন, অসুস্থাবস্থায় গৃহবন্দি অবস্থায় আছেন। এসব কারণে এই প্রতিষ্ঠানটি দেশনেত্রীকে ‘মাদার অব ডেমোক্র্যাসি অ্যাওয়ার্ড’ প্রদান করেছে। মির্জা ফখরুল বলেন, কানাডীয় হাইকমিশনও ওই প্রতিষ্ঠানকে এনডোর্স করেছে।
দীর্ঘ ৮১ দিন হাসপাতালে চিকিৎসাধীন থাকার পর বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া গত ১ ফেব্রুয়ারি গুলশানের বাসা ফিরোজায় ফিরেন। ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি দুদকের দায়ের করা মামলায় সাজা নিয়ে খালেদা জিয়া ঢাকা কেন্দ্রীয় কারাগারে যান। দুই বছর কারাবাসের পর করোনা শুরুর দিকে ২০২০ সালের ২৫ মার্চ পরিবারের আবেদনের পরিপ্রেক্ষিতে সরকারের বিশেষ বিবেচনায় শর্তসাপেক্ষে মুক্তি পান তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *