ঢাকা, বুধবার ১৯ জুন ২০২৪, ০৪:৪৯ অপরাহ্ন
কক্সবাজারে ‘মানবিক সাংবাদিকতা’ বিষয়ক মিডিয়া ওরিয়েন্টেশন কর্মশালা অনুষ্ঠিত
প্রেস বিজ্ঞপ্তি ::

জাতীয় ও আঞ্চলিক সংবাদমাধ্যমে কর্মরত কক্সবাজারের সাংবাদিকদের জন্য সোমবার (জানুয়ারি ০৩) ‘মানবিক সাংবাদিকতা’ বিষয়ক এক মিডিয়া ওরিয়েন্টেশন কর্মশালা অনুষ্ঠিত হয়।

টিভি চ্যানেল, রেডিও স্টেশন, পত্রিকা ও অনলাইন নিউজ পোর্টালে কর্মরত প্রায় ৩০ জন সাংবাদিক হোটেল বিচওয়েতে অনুষ্ঠিত এ কর্মশালায় অংশ নেন। ইউএসএআইডি’র আর্থিক সহায়তা ওয়ার্ল্ড ভিশন’র পক্ষে কর্মশালাটি আয়োজন করে এক্সপোজার কমিউনিকেশন।

বিশিষ্ট সাংবাদিক ও কলামিস্ট আনিস আলমগীর প্রধান বক্তা হিসাবে কর্মশালায় বক্তব্য রাখেন এবং এটি উদ্বোধন করেন ওয়ার্ল্ড ভিশন’র বাংলাদেশে রোহিঙ্গা ক্রাইসিস রেসপন্স (বিআরসিআর)-এর অফিস ইন-চার্জ আব্দুল মোক্তাদির।

ওয়ার্ল্ড ভিশন’র ড. মাখন লাল দত্ত, মো. রজব আলী ও মো.আব্দুল বারেকও কর্মশালায় বক্তব্য রাখেন এবং অন্যান্যের মধ্যে ওয়ার্ল্ড ভিশন’র সুমন ফ্রান্সিস গোমেজ ও হেনিরি রায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। কর্মশালার সঞ্চালক ছিলেন সাংবাদিক শিয়াবুর রহমান।

আনিস আলমগীর, যিনি ইরাক ও আফগানিস্তান যুদ্ধের ময়দান থেকে সরাসরি সংবাদ সংগ্রহকারী একমাত্র বাংলাদেশি সাংবাদিক, তার বক্তব্যে যে কোনও পরিস্থিতিতে, বিশেষ করে মানবিক সংকটের ওপর সংবাদ পরিবেশনের সময় নৈতিকতার মানদণ্ড বজায় রাখার পরামর্শ দেন।

তিনি বলেন, যে কোনও মানবিক সংকটের ওপর করা সংবাদের প্রধান উদ্দেশ্য হওয়া উচিৎ সে সংকট অবসানে অবদান রাখা।

যুদ্ধ ও মানবিক সংকটের ওপর রিপোর্টিংয়ের সময় সাংবাদিকের নিরাপত্তার ওপর গুরুত্বারোপ করে আনিস আলমগীর বলেন, “জীবনের চেয়ে কোনও কিছুই গুরুত্বপূর্ণ নয়। তাই কোনও সংবাদের জন্যই নিজেদের জীবনকে সংকটাপন্ন করবেন না।”

মো. আব্দুল বারেক তার বক্তব্যে রোহিঙ্গা সংকটের প্রভাব নিরসনে ওয়ার্ল্ড ভিশন যেসব কর্মসূচি বাস্তবায়ন করেছে তা তুলে ধরেন।


 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *