ঢাকা, সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ০৪:৪৮ অপরাহ্ন
উখিয়া রোহিঙ্গা ক্যাম্প থেকে ১০০০ অবৈধ দোকান উচ্ছেদ
নিজস্ব প্রতিবেদক ::

শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশন কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্প থেকে প্রায় এক হাজার দোকান উচ্ছেদ করেছে।
শুক্রবার (১০ ডিসেম্বর) বিকেলে অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ সামছু-দ্দৌজার নেতৃত্বে এ উচ্ছেদ অভিযান চালানো হয়।

অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ সামছু-দ্দৌজা বলেন, রোহিঙ্গাদের পরিবার বড় হচ্ছে, তাদের সংখ্যা বাড়ছে, এখন তাদের তো শেড করে দিতে হবে। সেজন্য অবৈধ দোকানগুলো উচ্ছেদ করছি। সব ক্যাম্পে উচ্ছেদ অভিযান চলছে। আমরা প্রায় এক হাজার অবৈধ দোকান উচ্ছেদ করেছি। মূলত শেল্টার তৈরির জন্য অবৈধ দোকানগুলো উচ্ছেদ করা হচ্ছে।

এক দোকান মালিক বলেন, এই দোকানগুলো ভেঙে এখানে নাকি বাড়ি করা হবে। আমার দোকান ভেঙে দিছে। এটাই আমার অবলম্বন ছিল। এখন কী করব জানি না।

উল্লেখ্য, প্রায় সাড়ে আট লাখ রোহিঙ্গা সারা দেশের ৩৪টি শিবিরে রয়েছে। যাদের অধিকাংশই ২০১৭ সালে মিয়ানমারের সামরিক বাহিনীর নির্যাতনের হাত থেকে পালিয়ে বাংলাদেশে এসেছিল। এদের মধ্যে এ পর্যন্ত প্রায় ১৯ হাজার রোহিঙ্গাকে ভাসানচরে স্থানান্তর করা হয়েছে। শরণার্থীদের আশ্রয় দেওয়ার জন্য বাংলাদেশ বিশ্ব দরবারে প্রশংসিত হলেও, অধিকার সংস্থাগুলো শরণার্থী শিবিরে বিধিনিষেধ এবং বন্যাপ্রবণ দ্বীপে স্থানান্তরের জন্য কর্তৃপক্ষের সমালোচনাও করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *