ঢাকা, শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০২:২৫ অপরাহ্ন
ফাইনালে পথে শ্রীলংকা, বিদায়ের শঙ্কায় ভারত
স্পোটস ডেস্ক ::

এশিয়া কাপে সুপার ফোরের ম্যাচে ভারতকে ৬ উইকেটে হারিয়ে ফাইনালে পথে অনেকটাই এগিয়ে গেল শ্রীলংকা। আর ম্যাচ হেরে টুর্নামেন্ট থেকে বিদায়ের শঙ্কায় পড়েছে ভারত।

আসরে গ্রুপ পর্বে আফগানিস্তানের বিপক্ষে হারের পর টানা তিন ম্যাচ বড় রান তাড়া করে জয় পেল লংকানরা। এ সময় বাংলাদেশ, আফগানিস্তান ও আজ ভারতকে হারাল। অন্যদিকে গ্রুপ পর্বে দুই ম্যাচ জিতে সুপার ফোরে উঠলেও, এই পর্বে টানা দুই ম্যাচ হারল ভারত। শ্রীলংকা নিজেদের শেষ ম্যাচ খেলবে পাকিস্তানের বিপক্ষে। আর ভারত খেলবে আফগানদের বিপক্ষে।

মঙ্গলবার দুবাই ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে খেলতে নামে দুদল। বাংলাদেশ সময় রাত ৮টায় ম্যাচটি শুরু হয়।  যেখানে প্রথমে ব্যাট করতে নেমে রোহিত শর্মার হাফসেঞ্চুরিতে ভর করে নির্ধারিত ২০ ওভার শেষে ৮ উইকেট হারিয়ে ১৭৩ রান করে ভারত। জবাবে শেষ ওভারের রোমাঞ্চে ৪ উইকেট হারিয়ে ও এক বল বাকি থাকতে জয়ের বন্দরে পৌঁছে যায় শ্রীলংকা।

১৭৪ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শ্রীলংকান দুই ওপেনার রীতিমতো তাণ্ডব চালান। ১১.১ ওভারে পাথুম নিসাঙ্কা ও কুসল মেন্ডিস ৯৭ রানের জুটি গড়েন। তবে ১২তম ওভারে নিসাঙ্কা ও চরিথ আসালঙ্কাকে (০) আউট করে ভারতকে ম্যাচে ফেরান যুজবেন্দ্র চাহাল। নিসাঙ্কা ৩৭ বলে ৪টি চার ও ২টি ছক্কায় ৫২ রান করেন।

এরপর দলীয় ১১০ রানে আরও দুই উইকেট হারালে ম্যাচের মোড় ঘুরে যায়। চাহাল এবার ওপেনার মেন্ডিসকেও ফেরান। মেন্ডিস ৩৭ বলে ৪টি চার ও ৩টি ছক্কায় ৫৭ রান করেন। আর দানুশকা গুনাথিলাকাকে ব্যক্তিগত এক রানে বিদায় করেন রবীচন্দ্রন অশ্বিন।

তবে পঞ্চম উইকেট জুটিতে আর কোনো বিপদ হতে দেননি অধিনায়ক দাসুন শানাকা ও ভানুকা রাজাপাকসে। এই জুটি ৩৪ বলে অপরাজিত ৬৪ তুলে দলকে জয়ের বন্দরে নিয়ে যান। শানাকা ১৮ বলে ৪টি চার ও একটি ছক্কায় ৩৩ করেন। আর রাজাপাকসে ১৭ বলে দুটি ছক্কায় ২৫ রানের হার না মানা ইনিংষ খেলেন।

ভারতীয় স্পিনার চাহাল তিনটি উইকেট পান।

টস হেরে এর আগে প্রথমে ব্যাট করতে নামা ভারত ইনিংসের দ্বিতীয় ওভারে প্রথম উইকেট হারায়। লোকেশ রাহুলকে এলবি করেন মহেশ থিকশানা। এরপরের ওভারেই দিলশান মাদুশঙ্কার বলে শূন্য রানে বিরাট কোহলি বোল্ড হলে চাপে পড়ে ভারত।

তবে রোহিত শর্মা ও সূর্যকুমার যাদবের ব্যাটে চাপ কাটিয়ে ওঠে ভারত। এই জুটি ৫৮ বলে ৯৭ রানের ঝড়ো পার্টনারশিপ গড়েন। অবশেষে এই জুটি ভাঙেন চামিকা করুনারন্তে। ঝড়ো ব্যাট করা ভারতীয় অধিনায়ক রোহিতকে ফেরান তিনি। ৪১ বলে ৫টি চার ও ৪টি ছক্কায় ৭২ রান করেন রোহিত। এরপর ২৯ বলে ৩৪ রান করা সূর্যকুমার যাদবকে ফেরান লংকান অধিনায়ক দাসুন শানাকা।

এরপর ভারত তাদের তিন পাওয়ার হিটারকে দ্রুতই হারায়। ১৩ বলে ১৭ করা হার্দিক পান্ডিয়া শানাকার দ্বিতীয় শিকারে পরিণত হন। আর মাদুশঙ্কা নিজের শেষ ওভারে দীপক হুডা ও ঋষভ পন্থকে ফেরান। শেষদিকে লংকান বোলাররা ম্যাচে ফিরলে রান দুশর কাছে যেতে পারেনি।

শ্রীলংকান বোলারদের মধ্যে মাদুশঙ্কা তিনটি উইকেট পান। এছাড়া করুনারত্নে ও শানাকা দুটি করে উইকেট দখল করেন।

ব্যাটে-বলে দারুণ করে ম্যাচ সেরা হন লংকান অধিনায়ক শানাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *