ঢাকা, শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৬:৫৫ পূর্বাহ্ন
জেনে নিন, কে কত টাকা নিয়ে ঝাঁপিয়ে পড়বে আইপিএল নিলামে!
ডেস্ক রিপোর্ট ::

আর দশ দিন পরই অনুষ্ঠিত হবে আইপিএলের মেগা নিলাম। সেই নিলামের আগে সামগ্রিক ছবিটা স্পষ্ট করে দিয়েছে বিসিসিআই। ভারতীয় ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে আইপিএলে অংশ নিতে চলা ক্রিকেটারদের সম্পূর্ণ তালিকা প্রকাশ করা হলো আজ।

অর্থাৎ মোট ৫৯০ জনের তালিকা প্রকাশ করেছে আজ বিসিসিআই। ভারতীয় এবং বিদেশি ক্রিকেটারদের সেই তালিকায় বাংলাদেশেরও রয়েছেন পাঁচজন। কোন ক্রিকেটারের ভিত্তিমূল্য কত, সেটাও জানিয়েছে বিসিসিআই।

শুধু তাই নয়, ভারতীয় ক্রিকেটাররা সে সঙ্গে কোন ফ্র্যাঞ্চাইজি কতজন ক্রিকেটারকে দলে নিতে পারবে, কোন ফ্রাঞ্চাইজির হাতে কত টাকা রয়েছে, কার হাতে কতজন বিদেশি ক্রিকেটারের কোটা রয়েছে, সে সব বিষয়ের বিস্তারিত প্রকাশ করেছে বিসিসিআই।

একনজরে দেখে নেওয়া যাক আইপিএলের মেগা নিলামে কোন দল কতজন ক্রিকেটারকে দলে নিতে পারবে। কাদের হাতে কত টাকা রয়েছে?

১. চেন্নাই সুপার কিংস

২১ জন ক্রিকেটারকে দলে নিতে পারবে চেন্নাই সুপার কিংস। সে সঙ্গে দলে নিতে পারবে ৭ জন বিদেশি ক্রিকেটার। এই পরিমাণ ক্রিকেটার কেনার জন্য চেন্নাইয়ের হাতে রয়েছে ৪৮ কোটি রুপি।

২. দিল্লি ক্যাপিটাস

চেন্নাইয়ের মতোই ২১ জন ভারতীয় ক্রিকেটারকে দলে নিতে পারবে দিল্লির ফ্রাঞ্চাইজিটি। বিদেশি নিতে পারবে ৭ জন। এই দলটির হাতে রয়েছে ৪৭.৫ কোটি রুপি।

৩. কলকাতা নাইট রাইডার্স

কেকেআরও নিলাম থেকে নিতে পারবে ২১ জন দেশি তথা ভারতীয় ক্রিকেটার। বিদেশি নিতে পারবে ৬ জনকে। শাহরুখ খানের হাতেও খেলোয়াড় কেনার জন্য রয়েছে ৪৮ কোটি রুপি।

৪. লখনৌ সুপার জায়ান্টস

নবাগত লখনৌ সুপার জায়ান্টস নিলাম থেকে নিতে পারবে ২২ জন ভারতীয় ক্রিকেটার। বিদেশি নিতে পারবে ৭ জন। নতুন দলটির হাতে খেলোয়াড় কেনার জন্য রয়েছে ৫৯ কোটি রুপি।

৫. মুম্বাই ইন্ডিয়ান্স

২১ জন ক্রিকেটারকে দলে নিতে পারবে মুম্বাই। বিদেশি নিতে পারবে ৭ জন। নীতা আম্বানিতের হাতে খেলোয়াড় কেনার জন্য রয়েছে ৪৮ কোটি রুপি।

৬. পাঞ্জাব কিংস

প্রীতি জিনতার দল পাঞ্জাব কিংস দলে নিতে পারবে ২৩ জন ক্রিকেটারকে। বিদেশি নিতে পারবে ৮ জনকে। আইপিএলের নিলাম এবার তারাই সবচেয়ে বেশি কাঁপাতে পারে। কারণ, সর্বোচ্চ ৭২ কোটি রুপি নিয়ে মাঠে নামবে তারা।

৭. রাজস্থান রয়্যালস

আইপিএলের প্রথম আসরের চ্যাম্পিয়ন রাজস্থান রয়্যালস দলে নিতে পারবে ২২ জন ক্রিকেটার। বিদেশি ক্রিকেটার নিতে পারবে ৭ জন। ক্রিকেটার কেনার জন্য তাদের হাতে রয়েছে ৬২ কোটি রুপি।

৮. রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু

২২ জন ক্রিকেটারকে দলে নিতে পারবে রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু। ৭ জন নিতে পারবে বিদেশি ক্রিকেটার। তাদের হাতে রয়েছে ৫৭ কোটি টাকা।

৯. সানরাইজার্স হায়দরাবাদ

সানরাইজার্স হায়দরাবাদ এবারের নিলাম থেকে কিনতে পারবে ২২ জন ক্রিকেটারকে। বিদেশি ক্রিকেটার কিনতে পারবে ৭ জন। ক্রিকেটার কেনার জন্য তারা নিলামের আসরে বসবে ৬৮ কোটি রুপি দিয়ে।

১০. টিম আহমেদাবাদ

আইপিএলের এবারের আসরে ২২ জন ক্রিকেটারকে কিনতে পারবে টিম আহমেদাবাদ। বিদেশি নিতে পারবে ৭ জন ক্রিকেটারকে। তাদের হাতে রয়েছে ৫২ কোটি রুপি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *