ঢাকা, শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ১০:৪১ পূর্বাহ্ন
রোহিঙ্গা ক্যাম্পে আরসার মুদ্রা চালু!
জাগরণ ::

মিয়ানমারের সশস্ত্র সংগঠন আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মি (আরসা) দেশের রোহিঙ্গা শরণার্থী ক্যাম্পগুলোতে তাদের নিজস্ব মুদ্রা ছেড়েছে বলে জানা গেছে। তবে ক্যাম্পে কোনও রোহিঙ্গাই জানেন না এই খবর। তাদের হাতেও নেই এই ছাপানো মুদ্রাও।

বুধবার (২২ ডিসেম্বর) রোহিঙ্গা ক্যাম্পে আরসার মুদ্রার ছবিটি ছড়ায় সামাজিক যোগাযোগ মাধ্যমে। দেখা গেছে, আরসার মুদ্রা হিসেবে ছড়িয়ে পড়া মুদ্রাটি মিয়ানমারের ১০ হাজার কিয়েট। তার গায়ে আরসা নেতা আতাউল্লাহর ছবি।

খবর ছড়িয়েছে, কয়েক মাসের মধ্যে একশ, পাঁচশ আর হাজার টাকার এই টোকেন দিয়ে ক্যাম্পে লেনদেন করার নিয়ম করছে সংগঠনটি।

কিন্তু এই বিষয়ে কিছুই এখনও তাদের কানে আসেনি বলে জানালেন  রোহিঙ্গা ক্যাম্পের পাশের রাজাপালং ইউনিয়ন পরিষদের ইউপি সদস্য হেলাল উদ্দিন।

আরসার নাম ভাঙিয়ে মুদ্রা প্রচলনের বিষয়ে এখনো সত্যতা পায়নি আইন শৃঙ্খলাবাহিনীও। আর্মড পুলিশ ব্যাটালিয়নের (এপিবিএন) পুলিশ সুপার নাইমুল হক জানান, বিষয়টি একেবারেই উড়িয়ে দিচ্ছেন না তারা। উগ্রবাদীদের নামে মুদ্রা চালুর বিষয়টির সত্য-মিথ্যা দুটোই নিয়ে কাজ করছে এপিবিএন।

সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজেদের গ্রুপে নিজেদের এ মুদ্রার পক্ষে প্রচারণাও শুরু করেছে আরসা। প্রাথমিকভাবে কয়েকটি ক্যাম্পে এ মুদ্রা চালু করলেও পর্যায়ক্রমে সব ক্যাম্পেই এ মুদ্রা চালু করতে চায় তারা।

কক্সবাজারে ৩২ রোহিঙ্গা ক্যাম্পের মধ্যে ২৭টিতেই আরসার একক আধিপত্য রয়েছে বলে জানা যায়। সৌদি আরবে বেড়ে ওঠা পাকিস্তানি নাগরিক আবু আম্মর জুনুনী ওরফে আতাউল্লাহ বর্তমানে বিভক্ত আরসার একটি অংশের নেতৃত্বে রয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *