ঢাকা, শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ১২:২১ অপরাহ্ন
উখিয়ায় প্রশাসনের নির্দেশ অকার্যকর,দ্রব্যমূল্যের তালিকা টাঙ্গানো হয়নি
নিজস্ব প্রতিবেদক ::

বিগত উখিয়া আইনশৃঙ্খলা কমিটির সভায় প্রতিটি দোকানে দ্রব্যমূল্যের তালিকা টাঙ্গানোর ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণ করা হলেও প্রশাসনের নির্দেশ কার্যকর হতে দেখা যায়নি কোন দোকানে। ফলে উখিয়ায় নিত্যপন্যের পাইকারি সিন্ডিকেট যেভাবে প্রতিদিন পণ্যের দাম নির্ধারণ করে সেভাবেই চলছে উখিয়ার খুচরা বাজার।

সোমবার সকালে উখিয়া সদর স্টেশন পরিদর্শন করে দেখা গেছে, তিনজনের পাইকারি সিন্ডিকেট রমজান উপলক্ষে বিপুল পরিমাণ নিত্যপণ্য মজুতের প্রতিযোগিতায় নেমেছে। তাদের পণ্য মজুদের পরিমাণ এতই বেশি যে উখিয়া ভুমি অফিসের অপর পাশে চলাচলের রাস্তার উপর নিত্য পণ্যের বিশাল স্তুপ লক্ষ্য করা গেছে। ফলে মানুষ চলাচল করতেও পাচ্ছে না। পাশাপাশি উক্ত স্থানে পাইকারি দোকানদার প্রদীপ সেন দোকানের সামনে ট্রাক থেকে প্রতিনিয়ত মালামাল আনলোড করার ফলে যানজট থাকে সবসময়। প্রভাবশালী এ ব্যবসায়ী কাউকেই তোয়াক্কা করেন না।
মালামাল রাস্তার উপর না রাখতে নিষেধ করলে তিনি হুমকি-ধমকি দেন।
জানা যায়,উখিয়ার সিরাজ সওদাগর, প্রদীপ সেন ও বিশ্বনাথ স্টোর তিনজনের পাইকারি সিন্ডিকেট সব সময় উখিয়ার পণ্যের দাম নির্ধারণ করে থাকে। প্রতিটি মৌসুম ও রমজান উপলক্ষে তাদের তাৎপরতা আরও বৃদ্ধি পেয়ে থাকে । তারা বিভিন্ন উপলক্ষে বিশাল মজুদ গড়ে তোলে। তাদের কাছে জিম্মি থাকে উখিয়ার খুচরা ব্যবসায়ীরা। তাই প্রশাসন চাইলেও মূল্য নিয়ন্ত্রণ করা সম্ভব হয় না।
বিগত উখয়া উপজেলা আইন শৃঙ্খলা কমিটির সভায় দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে মূল্য তালিকা টাঙ্গানো, প্রশাসনের মনিটরিংসহ বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করে উপজেলা প্রশাসন। উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ তানভীর হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ সময় আইনশৃঙ্খলা কমিটির অন্যান্য সদস্য সহ প্রশাসনের গুরুত্বপূর্ণ ব্যক্তিরা উপস্থিত ছিলেন। এ সিদ্ধান্ত এখনো কার্যকর হতে দেখা যায়নি। ফলে যেভাবে ছিল সেভাবেই চলছে নিত্য পণ্যের বাজার। অচিরেই কার্যকর ব্যবস্থা গ্রহণ না করলে সামনে রমজান উপলক্ষে নিত্য পণ্যের বাজার আরো বাড়বে বলে স্থানীয় জনগণের আশঙ্কা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *