ঢাকা, শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০২:২৩ অপরাহ্ন
প্রত্যাবাসন বন্ধের ষড়যন্ত্রের প্রতিবাদে রোহিঙ্গা ক্যাম্পে সমাবেশ
উখিয়া নিউজ ডেস্ক :

রোহিঙ্গাদের তাদের নিজ দেশ মিয়ানমারে প্রত্যাবাসন বন্ধের ষড়যন্ত্রের প্রতিবাদ এবং দ্রুত প্রত্যাবাসন নিশ্চিতের দাবিতে মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।
বৃহস্পতিবার (৮ জুন) সকাল ১০ টায় কক্সবাজারের উখিয়া ও টেকনাফের অন্তত ১৩টি ক্যাম্পে এসব কর্মসূচিতে অংশ নেয় সাধারণ রোহিঙ্গারা।

কর্মসূচিতে অংশ নেওয়া রোহিঙ্গা নেতারা বলেন, মিয়ানমারে জাতিগত নিধনযজ্ঞের বাস্তবতায় জীবন ও সম্ভ্রম বাঁচাতে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছেন তারা। এখন তারা অবিলম্বে মিয়ানমারে নিজেদের বসতভিটায় ফিরতে চান। তবে একটি মহল প্রত্যাবাসন বন্ধের ষড়যন্ত্র করছে।

জাতিসংঘের দ্বৈতনীতির নিন্দা জানিয়ে বক্তারা বলেন, রেশন কমিয়ে দেওয়া, ফিরতে ইচ্ছুকদের রেশন বন্ধ করা রহস্যজনক। এ ধরনের কর্মকাণ্ড হতে বিরত থেকে প্রত্যাবাসন ইস্যুতে জাতিসংঘের সহযোগিতা কামনা করেন তারা।

বৃহস্পতিবার একযোগে লম্বাশিয়া চৌরাস্তার মাথা (ক্যাম্প ১ ইস্ট এবং ওয়েস্ট), ক্যাম্প ৪-এর সাত রাস্তার মাথা (ক্যাম্প ৩, ৪, ৪ এক্সটেনশন), ক্যাম্প ৫-এর নিচে ঢালে (ক্যাম্প ০৫, ৮ ওয়েস্ট; ক্যাম্প ১৭), ক্যাম্প ৯-এর পোড়া বাজারের মাঠ (ক্যাম্প ৯, ক্যাম্প ১০, ক্যাম্প ৮/ইস্ট), ক্যাম্প ১১ মরাগাছ তলায় (ক্যাম্প ১২ সহ), ক্যাম্প ১৩-এর সিআইসি অফিসের পেছনে ফুটবল খেলার মাঠ, ক্যাম্প ১৯ এর সিআইসি অফিসের সামনে, ক্যাম্প ১৫ এর সিআইসি অফিসের পাশে (ক্যাম্প ১৪, ১৫, ১৬), ক্যাম্প ২০ এর সিআইসি অফিসের সামনে (ক্যাম্প-২০, ২০ এক্সটেনশন), ক্যাম্প ১৮ এর সিআইসি অফিসের সামনের রাস্তায়, ক্যাম্প ২৪ এর সিআইসি অফিসের সামনে, ক্যাম্প ২৬-এর সিআইসি অফিসের সামনে এবং ক্যাম্প-২৭ এর সিআইসি অফিসের সামনে এসব মানববন্ধন ও সমাবেশের আয়োজন করা হয়।

লম্বাশিয়া চৌরাস্তার মাথার সমাবেশ বক্তব্য রাখেন কমিউনিটি নেতা ডা. জুবায়ের, মাস্টার কামাল, মৌলভী নুর হোসেইন, মৌলভী ছৈয়দ উল্লাহ, মাস্টার শামসুল আলম প্রমুখ। ক্যাম্প ৪-এর সাত রাস্তার মাথার সমাবেশে বক্তব্য রাখেন আবদুল গফুর, রশিদ মিয়া। ক্যাম্প ৯-এর পোড়া বাজারের মাঠের সমাবেশে বক্তব্য রাখেন মান্নান হোসেন, রফিক উল্লাহ।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *