ঢাকা, বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ১০:১৫ অপরাহ্ন
তুমব্রু সীমান্তের শূন্যরেখা ছাড়ছে রোহিঙ্গারা
উখিয়া নিউজ ডেস্ক :

কিছুদিন বন্ধ থাকার পর বান্দরবানের নাইক্ষ্যংছড়ির ঘুমধুম-তুমব্রু সীমান্ত এলাকার মিয়ানমার অংশে ফের গোলাগুলির ঘটনায় একজন নিহত ও আরও দুইজন গুলিবিদ্ধ হওয়ার খবর পাওয়া গেছে। এছাড়া শূন্যরেখার শিবিরে আগুন ধরিয়ে দেওয়ায় রোহিঙ্গারা বাংলাদেশ ও মিয়ানমারের দিকে ছুটছেন।

বুধবার ভোর সাড়ে ৫টা থেকে বিকেল সাড়ে ৫টা পর্যন্ত এই গোলাগুলি চলে বলে স্থানীয়রা জানিয়েছেন।

নিহত ব্যক্তি বালুখালী ক্যাম্পের হামিদ উল্লাহ এবং আহতরা হলেন- টেকনাফের জাদিমুড়া ক্যাম্প ২৬ এর মুহিব উল্লাহ (২৫), ঘুমধুম জিরো পয়েন্টের শিশু মোহাম্মদ হোসেন (১২)।

এ বিষয়ে কক্সবাজারের পুলিশ সুপার মাহফুজুল ইসলাম বলেন, সীমান্তে গোলাগুলিতে হামিদ উল্লাহ নামে একজনের মরদেহ উখিয়ার কুতুপালং এমএসএফ হাসপাতালে রয়েছে। সেখানে গুলিবিদ্ধ শিশুসহ আহত ২ জন চিকিৎসা নিচ্ছেন। এ বিষয়ে বিস্তারিত খোঁজ-খবর নিচ্ছি।

বুধবার বিকেলে সরেজমিনে দেখা গেছে, শূন্যরেখার রোহিঙ্গা শিবিরে আগুন লাগায় নারী-শিশুসহ ৩০ জনের মতো রোহিঙ্গা নাইক্ষ্যংছড়ির ঘুমধুম ইউনিয়ন পরিষদে আশ্রয় নেন। পরে তাদের সেখান থেকে তুমব্রু সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নিয়ে যায় স্থানীয় লোকজন।

এ সময় কথা হয় শূন্যরেখা রোহিঙ্গা শিবিরের কিশোরী আসমার সঙ্গে। তিনি বলেন, আমাদের সবার ঘরবাড়ি পুড়ে গেছে। সবাই এদিক-ওদিক পালাচ্ছে। সকাল থেকে বিকেল ৫টা পর্যন্ত গোলাগুলি চলেছে। শূন্যরেখায় বোমা ফেলেছে এবং একজন মারা গেছেন। আবার অনেকে আহত হয়েছেন।

তুমব্রুর স্থানীয় এক ইউপি সদস্য জানান, ‘ভোর থেকে সন্ধ্যা পর্যন্ত রোহিঙ্গা সলিডারিটি অর্গানাইজেশন (আরএসও) এবং আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মির (আরসা) সঙ্গে গোলাগুলির শব্দ শুনতে পেয়েছি। শূন্যরেখার রোহিঙ্গাদের ঘরবাড়িগুলো আগুনে পুড়ে গেছে। ফলে সেখানকার রোহিঙ্গারা বাংলাদেশ ও মিয়ানমারের দিকে পালিয়েছেন। এখন পর্যন্ত নারী-শিশুসহ কয়েকশ রোহিঙ্গা এপারে আছেন।’

এদিকে তুমব্রুতে শূন্যরেখায় স্থাপিত রোহিঙ্গা ক্যাম্পে ২০১৭ সালের পর থেকে চার হাজার ২৮০ রোহিঙ্গা বসবাস করছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *