ঢাকা, শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০২:৫০ অপরাহ্ন
কাতারে আর্জেন্টিনাকে ফেভারিট মানছেন না মেসি
স্পোটস ডেস্ক ::

বিশ্বকাপের আগে দুর্দান্ত ফর্মে রয়েছে আর্জেন্টিনা। ৩৫ ম্যাচ অপরাজিত আছে লা আলবিসেলেস্তেরা। আর দুটো ম্যাচ জিতলেই সবচেয়ে বেশি ম্যাচে অপরাজিত থাকার রেকর্ডটাও নিজেদের করে নেবে মেসির দল। বলা যায়, পারফরম্যান্সের চূড়ায় থেকেই কাতার বিশ্বকাপে অংশগ্রহণ করতে যাচ্ছে আর্জেন্টিনা। সংবাদমাধ্যম থেকে শুরু করে পাড়ার চায়ের দোকান- সর্বত্রই শোনা যাচ্ছে, এবারের কাতার বিশ্বকাপে ফেভারিট আর্জেন্টিনাই।

কিন্তু স্বয়ং লিওনেল মেসিই তার দেশকে ফেবারিটের কাতারে রাখতে চাইছেন না। মেসির মতে, ৩৬ বছর পর প্রথম বিশ্বকাপ জিততে চাইলে আর্জেন্টিনাকে সবার আগে যে কাজটা করতে হবে, ফেবারিট তকমা গায়ে লাগানো যাবে না।

‘ইউনিভার্সো ভালদানো’কে দেওয়া সাক্ষাৎকারে মেসি জানালেন, ‘আমি মনে করি আমরা একটা ভালো মুহূর্তে আছি এখন। তবে মানুষের পাগলামিতে আমাদের গা ভাসিয়ে দেওয়াটা চলবে না। আমাদের বিশ্বাস করা চলবে না যে আমরা বিশ্বকাপের ফেভারিট। আমাদের বাস্তববাদী হতে হবে, ধাপে ধাপে এগোতে হবে।’

২০২১ সালে ব্রাজিলকে তাদের মাটিতে হারিয়ে কোপা আমেরিকার শিরোপা উঁচিয়ে ধরে আর্জেন্টিনা। শিরোপা নিশ্চিত হওয়ার পর কান্নায় ভেঙে পড়েন মেসি। তাকে এসে জড়িয়ে ধরেন সতীর্থরা। কেন কান্নায় ভেঙে পড়েছিলেন? সেটিও জানিয়েছেন আর্জেন্টাইন তারকা।

মেসি বলেছেন, ‘অনেক অনেক কিছুর পর একটা হৃদয় জুড়ানো মুহূর্ত এসেছে আর্জেন্টিনা জাতীয় দলের হয়ে। বহু বছর ধরে অনেকগুলো হতাশার সময় গিয়েছিল। এজন্যই আমি কোপা আমেরিকা জেতার পর কাঁদতে শুরু করেছিলাম।’

অপ্রতিরোধ্য গতিতে ছুটছে আর্জেন্টিনা। টানা ৩৫ ম্যাচ অপরাজেয় থাকা দলটির বিশ্বকাপ স্বপ্নের সারথি লিওনেল মেসি। ক্লাব পিএসজির জার্সিতে চলতি মৌসুমে ১৯ ম্যাচে ১২ গোল এবং ১৪ অ্যাসিস্টই বলে দিচ্ছে, কতটা ফর্মে আছেন তিনি। দীর্ঘদিন একটা দল হয়ে খেলার ফল ব্রাজিলের মাটিতে তাদেরই হারিয়ে কোপা আমেরিকা জয়। ২০১৪ বিশ্বকাপের ফাইনালে উঠেও সোনায় মোড়ানো ট্রফি ছোঁয়া হয়নি মেসির। কিংবদন্তির কাতারে নাম উঠলেও বিশ্বকাপ নেই বলে তা যেন পূর্ণতা পায়নি। সেরা ফুটবলারের বিতর্কের যবনিকা ঘটাতে মেসির যে শুধু একটি ট্রফিই বাকি; সেটা বিশ্বকাপ।

আগামীকাল সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলেই আবুধাবি থেকে দোহার বিমানে ওঠার কথা আর্জেন্টিনা দলের। ২০ নভেম্বর শুরু হবে বিশ্বকাপের আসর। আলবিসেলেস্তারা মাঠে নামবে ২২ নভেম্বর লুসাইলে বাংলাদেশ সময় বিকেল ৪টায় সৌদি আরবের বিপক্ষে। মেসির বন্ধু নেইমার অবশ্য দল নিয়ে পৌঁছাবেন একটু দেরিতে। পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন লা সেলেকাওরা কাতারে পা রাখবে সবার শেষে- ১৯ নভেম্বর। লুসাইলে ব্রাজিলের প্রথম ম্যাচ ২৪ নভেম্বর সার্বিয়ার বিপক্ষে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *