ঢাকা, মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:৪৪ পূর্বাহ্ন
১০ বছর পর কক্সবাজারে বিএনপি নেতা সালাহউদ্দিন
উখিয়া নিউজ ডেস্ক :

দীর্ঘ ১০ বছর পর নিজ জন্মভূমি কক্সবাজারে এসে পৌঁছেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও সাবেক যোগাযোগ প্রতিমন্ত্রী সালাহউদ্দিন আহমেদ। বুধবার (২৮ আগস্ট) বেলা ১১টা ৪২ মিনিটে কক্সবাজার বিমানবন্দরে এসে পৌঁছান তিনি।

বিষয়টি নিশ্চিত করেছেন কক্সবাজার জেলা বিএনপির সভাপতি শাহজাহান চৌধুরী।

তিনি বলেন, আমাদের প্রিয় নেতা সালাউদ্দিন আহমেদ কক্সবাজার বিমানবন্দরে অবতরণ করেছেন। তিনি এই মুহূর্তে বিমানবন্দরে আছেন। মানুষের উপস্থিতি বেশি হাওয়ায় ২০ মিনিট পর শৃঙ্খলা ফিরে এলে তিনি বিমানবন্দর থেকে বের হবেন।

সালাউদ্দিন আহমেদকে একনজর দেখতে সকাল ৯টা থেকেই বিমানবন্দরে আসতে শুরু করে মানুষ। পুরুষের পাশাপাশি নারীদের উপস্থিতিও ছিল চোখে পড়ার মতো। এ সময় ফেস্টুন, ব্যানার ও বাদ্যযন্ত্র বাজিয়ে নেচে-গেয়ে সালাউদ্দিনকে শুভেচ্ছা জানাতে স্লোগান দিতে থাকেন তারা।

এর আগে, সকালে কক্সবাজার জেলা বিএনপির সভাপতি শাহজাহান চৌধুরী বলেছিলেন, কিছুক্ষণের মধ্যে কক্সবাজার বিমানবন্দরে অবতরণ করবেন আমাদের প্রিয় নেতা সালাউদ্দিন আহমেদ। প্রিয় নেতাকে বরণ করে নিতে লাখো মানুষ বিমানবন্দরে উপস্থিত হয়েছে। বিমানবন্দর থেকে কলাতলী পর্যন্ত ১০ কিলোমিটার পর্যন্ত মানুষ আর মানুষ।

 

২০১৪ সালের ১৪ জুন তিনি সর্বশেষ কক্সবাজারে রাজনৈতিক সমাবেশ করে ফিরে গিয়েছিলেন রাজধানীতে। তারপর স্বৈরাচারিনী শেখ হাসিনা সরকারের পতন আন্দোলনে বিএনপির মুখপাত্রের দায়িত্ব পালন করতে গিয়ে ২০১৫ সালের ১০ মে রাতে রাজধানীর উত্তরা এলাকার একটি ভবন থেকে তাঁকে তুলে নেয় ‘গুম বাহিনী’। দুই মাস একদিন পর ভারতের মেঘালয় রাজ্যের শিলং শহরে তিনি মুক্ত বাতাসে ফিরতে পারলেও নিজের দেশে মায়ের কোলে আর ফিরতে পারেননি। সেই থেকে জেলার উপকূলীয় উপজেলা পেকুয়ায় নিজের দু’তলা বাড়ি ঠাঁই দাঁড়িয়ে আছে অব্যক্ত কান্না নিয়ে। এই ১০ বছরে সেই বাড়িতে জং ধরেছে, কিন্তু শেষ হয়ে যায়নি। অযত্নে পড়ে থাকা নিজের সেই বাড়িতেই ফিরছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাহউদ্দিন আহমদ।

খোঁজ নিয়ে জানা যায়, সালাহউদ্দিন আহমদের সেই বাড়ি নতুন করে সাজিয়ে গুছিয়ে প্রস্তুত করা হয়েছে। একই সাথে প্রস্তুত করা হয়েছে অসম্পূর্ণ অবস্থায় ফেলে যাওয়া তাঁর নতুন বাড়িটিও। এই দুই বাড়িই অপেক্ষার প্রহর গুনছে তাদের মালিকের পদচিহ্নের আশায়।

বিএনপি নেতা ইউসুফ বদরী বলেন, প্রিয় নেতা সালাহউদ্দিন আহমদকে বরণ করতে শত শত মোটর সাইকেল আর গাড়ির বহর যাবে কক্সবাজার বিমান বন্দরে। তাঁকে ফুলেল শুভেচ্ছা জানাতে জেলার প্রত্যন্ত এলাকা থেকে ছুটে আসবেন হাজার হাজার নেতা-কর্মী আর সাধারণ মানুষ। বিমান বন্দর মুখরিত হবে শ্লোগানে শ্লোগানে। কক্সবাজার শহর থেকে শুরু করে কক্সবাজার-চট্টগ্রাম মহাসড়ক হয়ে চকরিয়া-পেকুয়ার পথে থাকবে শত শত তোরণ। সালাহউদ্দিন আহমদকে স্বাগত জানিয়ে করা এই তোরণের সংখ্যা হাজারের অধিক হতে পারে বলে মনে করেন তিনি।

তিনি জানান, সালাহউদ্দিন আহমদের কক্সবাজার আগমনকে ঘিরে জেলার প্রতিটি গ্রামে, প্রতিটি ওয়ার্ডে লাখ লাখ নারী-পুরুষ অপেক্ষায় আছেন, কখন তাদের নেতা ফিরবেন নিজের ঘরে। তাঁর এই আগমনকে ঘিরে গ্রামে-গঞ্জে চলছে মাইকিং আর নানা ধরণের প্রচারণা।

সুত্র বলছে, এবারের সফরে সালাহউদ্দিন আহমদ সপ্তাহখানেক কক্সবাজারে অবস্থান করবেন। এই সময়ে তিনি ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে শহীদ হওয়া ‘যোদ্ধা’দের পরিবারের সদস্যদের সাথে সাক্ষাত ও তাদের কবর জিয়ারত করবেন। এছাড়াও বিগত ১৬ বছরে স্বৈরাচারি সরকারের নির্যাতন-নিপীড়নে নিষ্পেষিত নেতা-কর্মীদের সাথে শুভেচ্ছা বিনিময় করবেন।

কক্সবাজার জেলা বিএনপির সভাপতি ও সাবেক হুইপ শাহজাহান চৌধুরী জানিয়েছেন, সালাহউদ্দিন আহমদকে বরণে নানা ধরণের প্রস্তুতি নেয়া হয়েছে। মঙ্গলবার বিকেলে কক্সবাজার শহরে প্রিয় নেতাকে স্বাগত জানিয়ে বিশাল মিছিলও করা হয়েছে।

তিনি বলেন, নিশ্চিত মৃত্যুর মুখ থেকে ১০ বছর পর ফিরে আসছেন মানুষের প্রিয় নেতা সালাহউদ্দিন আহমদ। তাঁকে এক নজর দেখতে মানুষের ভিড় থাকবে বিমান বন্দরে আর রাস্তার দুই পাশে। এখানে কত মানুষ হবে এটা বলা কোন ভাবেই সম্ভব নয়। এটি একটা আবেগের ব্যাপার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *