ঢাকা, শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৯:৪৫ পূর্বাহ্ন
স্কাস লীপ প্রজেক্ট কর্তৃক আন্তর্জাতিক নারী দিবস উদযাপন
নিজস্ব প্রতিবেদক ::

স্কাস লীপ প্রজেক্ট কর্তৃক আন্তর্জাতিক নারী দিবস ২০২৪ উদযাপন এবং কানাডা সরকারের প্রতিনিধি কর্তৃক প্রকল্পের কার্যক্রম পরিদর্শন।
১০ মার্চ ২০২৪ তারিখে, প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ ও সমাজ কল্যাণ ও উন্নয়ন সংস্থার যৌথ সহযোগিতায় কর্মক্ষমতা এবং ফলাফল মূল্যায়নের উদ্দেশ্য দাতা সংস্থা গ্লোবাল এফেয়ার্স কানাডা (GAC) এর প্রতিনিধি মাঠ পর্যায়ে লীপ প্রকল্পের বিভিন্ন চলমান কার্যক্রম পরিদর্শন করেন।
পরিদর্শনকালে গ্যাক প্রতিনিধি রোহিঙ্গা শিবিরের ক্যাম্প-১ডব্লিউতে COC (Champion of Change) এর ১০-১৯ বছরের কিশোরী দল এবং পুরুষ দলের সদস্যদের সাথে প্রকল্পের কার্যক্রম নিয়ে দীর্ঘ আলোচনা করেন।


একই দিন দুপুরে তারা হোস্ট কমিউনিটির হলদিয়াপালং ইউনিয়নের প্রকল্পের কর্ম এলাকা পরিদর্শন করেন এবং সেখানে তারা COC (Champion of Change) এর ১০-১৯ বছরের কিশোর ও কিশোরী, Young Married Women (YMW) গ্রুপের ১৯-২৪ বছরের নারী, Local Women Power Holder (LWPH) গ্রুপের ২৪ ঊর্ধ্ব নারীদের সাথে দীর্ঘ আলোচনা করেন।
উল্লেখ্য যে, স্বাস্থ্যগত উন্নয়নের মাধ্যমে কক্সবাজারের (স্থানীয় ও রোহিঙ্গা) কিশোরী এবং নারীদের ক্ষমতায়ন ও সুরক্ষা নিশ্চিত করার লক্ষ্যে প্লান ইন্টারন্যাশনালের কারিগরি সহায়তা এবং গ্লোবাল এয়াফেয়ার্স কানাডার আর্থিক সহায়তায় স্কাস উখিয়া উপজেলায় লীপ প্রকল্প বাস্তবায়ন করছে। লিঙ্গভিক্তিক সমতা, নারীর ক্ষমতায়ন, জীবন দক্ষতা বৃদ্ধি, যৌন-প্রজনন স্বাস্থ্য ও অধিকার, মানসিক স্বাস্থ্য, পজেটিভ প্যারেন্টিং, ইত্যাদি বিষয়ে জন সচেতনতা সৃষ্টি করা এই প্রকল্পের লক্ষ্য ও উদ্দেশ্য।
একই দিন বিকেলে আন্তর্জাতিক নারী দিবস উদযাপন উপলক্ষ্যে স্কাস হলদিয়াপালং ইউনিয়নের ৫ নং ওয়ার্ডের স্কাসের নারী ও কিশোরী বান্ধব কেন্দ্রের আঙ্গিনায় এক ব্যতিক্রমধর্মী কর্মসূচী গ্রহণ করে। আন্তর্জাতিক নারী দিবস ২০২৪ উদযাপন উপলক্ষ্যে একটি বিশাল থিয়েটার ফর ডেভলেপমেন্টের আয়োজন করে এবং প্রকল্পের নিবেদিত কর্মী ও অংশীজন কর্তৃক নানা ধরনের স্টল স্থাপন করেন, স্টল গুলোর মধ্যে ছিল লীপ নলেজ কর্ণার, MHPSS কর্ণার, মেহেদি কর্ণার, পিঠাপুলি কর্ণার, কুঠিরশিল্প কর্ণার ইত্যাদি।
কানাডা সরকারের ডেভেলপমেন্ট অফিসার মিঃ জোসেফ, প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের পরিচালক আফরোজ মহল, স্কাসের চেয়ারপার্সন জেসমিন প্রেমা এবং প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ ও স্কাসের অন্যান কর্মকর্তাগন থিয়েটার ফর ডেভলেপমেন্ট উপভোগ করেন এবং বিভিন্ন স্টল পরিদর্শন করেন। পরিদর্শন কালে প্রতিনিধি দল প্রকল্পের কাজে সন্তুষ্ট বলে জানান, এবং উপস্থিত উপকারভোগীদের উদ্দেশ্যে বলেন আপনারা বিভিন্ন সচেতনতামুলক সেশন থেকে যা জেনেছেন তা আপনাদের পরিবার ও কমিউনিটির অন্যান্য মানুষদের সাথে শেয়ার করবেন। এই সময় স্কাসের প্রতিষ্ঠাতা চেয়ারপার্সন অথিতিদের ফুলেল শুভেচ্ছা জানান। প্রকল্প অংশীজনরা তাদের মতামত ও পরামর্শ প্রদান করে বলেন, যৌন ও প্রজনন স্বাস্থ্য অধিকার বিষয়ে আমরা অনেককিছু জেনেছি এবং এজন্য আমরা স্কাস, প্ল্যান ইন্টারন্যাশনাল ও কানাডা সরকারের প্রতিনিধিদের কৃতজ্ঞতা জানাই এবং তার সাথে অনুরোধ জানাই যে আরো ব্যাপকহারে যেন কমিউনিটির মানুষকে এইসব সেশনে অংশ গ্রহণের সুযোগ প্রদান করে এবং নারীদের জন্য জীবন দক্ষতা বিষয়ক কার্যকর্মে অংশগ্রহনের সুযোগ সৃষ্টি করে দেয়।
উক্ত আন্তর্জাতিক নারী দিবসের জন্য আয়োজিত অনুষ্ঠানে স্থানীয় সচেতন লোকজন এবং প্রকল্পের অংশীজনের মধ্য থেকে নারী-পুরুষ, কিশোর-কিশোরী, ছেলে-মেয়েরা স্বতস্ফুর্তভাবে অংশগ্রহণ করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *