ঢাকা, শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০১:০৬ অপরাহ্ন
সাংবাদিকদের আন্দোলনের মুখে সেই মশিউরের চাকরি শেষ 
নিজস্ব প্রতিবেদক ::

কক্সবাজারের মহেশখালী উপজেলার মাতারবাড়ি কয়লা বিদ্যুৎকেন্দ্রে কক্সবাজার উপকূলীয় সাংবাদিক ফোরামের দপ্তর সম্পাদক দৈনিক কালবেলা ও দৈনন্দিনের প্রতিনিধি সাংবাদিক রকিয়ত উল্লাহকে মেজর পরিচয়ে হুমকি ও ডেকে নিয়ে নির্যাতনের ঘটনায় সেই সুমিতমো কোম্পানির সিকিউরিটি অফিসার মশিউর রহমানকে চাকুরী থেকে অব্যহতি দিল কর্তৃপক্ষ।

৩ মার্চ (রবিবার) বিকালে বিষয়টি নিশ্চিত করেন মাতারবাড়ি কয়লাবিদ্যুৎ প্রকল্পের অধীন সুমিতমোর চীফ সিকিউরিটি অফিসার রিও ম্যাসিনিউ। তিনি মুলত এসএমএস করলে চাকরিচ্যুত করার বিষয়টি নিশ্চিত হয় স্থানীয় গণমাধ্যম কর্মীরা।

উল্লেখ্য গত ১৫ ফ্রেবুুয়ারী মাতারবাড়ী স্থানীয় জমি মালিক থেকে জমি চুক্তি নিয়ে মেয়াদ শেষ হওয়ার পরও অবৈধ দখলে রানা সিন্ডিকেট শিরোনামে সংবার প্রকাশ হলে তা নিয়ে সুমিতমোর সিকিউরিটি অফিসার মশিউর রহমান মেজর পরিচয় দিয়ে তৈলে বেগুনে জ্বলে উঠে প্রথমে সাংবাদিক রকিয়ত উল্লাহকে মুঠোফোনে তুলে নিয়ে যাওয়ার হুমকি দেন। পরে ঘটনাটি ও মালিক থেকে জমির চুক্তি বিষয়টি মিমাংসা করার কথা বলে কৌশলে প্রথমে তার কর্মচারী কোয়ার্টারে নিয়ে হাত-পা কেটে সাগরে ভাসিয়ে দেওয়ার হুমকি দেন। পরে মাতারবাড়ি কোলপাওয়ারের টেকলিন অফিসে নিয়ে গিয়ে আরেক দফা হুমকি দেন ও নির্যাতন করেন।

এঘটনায় সাংবাদিক রকিয়ত উল্লাহ নিরাপত্তা চেয়ে মহেশখালী থানায় জিডি করেন এবং কোলপাওয়ারের এমডি আবুল কালাম আযাদ বরাবর লিখিত স্মারক লিপি দেন এবং কক্সবাজার উপকূলীয় সাংবাদিক ফোরামের ব্যানারে মাতারবাড়ী রাজঘাট কয়লা বিদ্যুৎ প্রকল্প সড়কে মহেশখালীতে কর্মরত সাংবাদিকেরা ও কক্সবাজার উপকূলীয় সাংবাদিক ফোরামের নেতৃবৃন্দরা সেই দাপটু সিকিউরিটি অফিসার মশিউর রহমানকে অপসারণ করার জন্য মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেন। এ সময় সাংবাদিক নেতারা মানববন্ধ থেকে আল্টিমেটাম দেন তাকে যদি প্রকল্প থেকে অপসারণ না করলে বৃহত্তর কর্মসূচির ঘোষণা দেন।

বিভিন্ন গণমাধ্যম ও সোস্যাল মিড়িয়ায় সাংবাদিক নির্যাতনের ঘটনাটি ভাইরাল হয়ে নেট দুনিয়ায় ছড়িয়ে পড়লে সাংবাদিকদের প্রতিবাদের মূখে অবশেষে বিষয়টি আমলে নিয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ তাকে মাতারবাড়ি কয়লা বিদ্যুৎকেন্দ্রের সুমিতমো কোম্পানি থেকে অব্যহতি দেন।
কক্সবাজার উপকূলীয় সাংবাদিক ফোরামের সাধারণ সম্পাদক পূর্বকোণ ও বিজয় টিভির প্রতিনিধি হোবাইব সজীব বলেন, সেখানে সাংবাদিকরা জনস্বার্থে দুর্নীতির রিপোর্ট করলে কেউ সেখানে নির্যাতনের শিকার হলে উপকূলীয় সাংবাদিক ফোরাম তাদের পাশে দাঁড়াবে। যদি প্রকল্পের সুমিতমো কোম্পানির সিকিউরিটি অফিসার মশিউর রহমানকে চাকুরী থেকে অব্যহতি দিল কাজটি ভাল করেছে।
নির্যাতনের শিকার সাংবাদিক রকিয়ত উল্লাহ এক প্রতিক্রিয়ায় জানান,সাংবাদিক সমাজ ও স্থানীয় এলাকাবাসী আমাকে নির্যাতন করায় প্রতিবাদের ঝড় তুললে তাকে প্রকল্প থেকে অব্যাহতি দিয়ে প্রকল্পের সুনাম অক্ষুন্ন রাখায় কর্তৃপক্ষকে
ধন্যবাদ কতৃজ্ঞতা জানায়। ইতোমধ্যে তিনি মাতারবাড়ি ত্যাগ করেছেন বলে নিশ্চিত করেছেন কোম্পানিটি বলেও জানান। ###

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *