ঢাকা, শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৫৬ পূর্বাহ্ন
কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পের পাহাড়ে অস্ত্র কারখানার সন্ধান, আটক ৩
নিজস্ব প্রতিবেদক ::

কক্সবাজারের উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পের দুর্গম পাহাড় থেকে ১০টি অস্ত্র ও বিপুল পরিমাণ অস্ত্র তৈরির সরঞ্জামসহ তিনজনকে আটক করেছে র‌্যাব-১৫। এসময় সন্ত্রাসীদের সঙ্গে র‌্যাবের গোলাগুলির ঘটনা ঘটেছে। সোমবার (৮ নভেম্বর) কুতুপালং রোহিঙ্গা শিবিরের এক্স-৪ ক্যাম্পের গহিন পাহাড়ে এ অভিযান পরিচালনা করা হয়।

র‌্যাব-১৫ সিনিয়র সহকারী পরিচালক (ল’ এন্ড মিডিয়া) মোঃ আবু সালাম চৌধুরী এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, দীর্ঘদিন ধরে একটি চক্র এ কারখানা তৈরি করে অস্ত্র বানিয়ে আসছিল। এখান থেকে রোহিঙ্গা সন্ত্রাসীদের কাছে অস্ত্র সরবরাহ করা হচ্ছে এমন তথ্যের ভিত্তিতে গোয়েন্দা নজরদারি বাড়িয়ে কারখানাটি শনাক্ত করা হয়। তারপর আজ ভোরে চার ঘণ্টার বেশি সময় গুলি বিনিময়ের পর কারখানাটি নিয়ন্ত্রণে নেওয়া হয়। পরে সেখান থেকে পাঁচটি পিস্তল, পাঁচটি বন্দুক ও বিপুল পরিমাণ অস্ত্র তৈরির সরঞ্জাম উদ্ধার করা হয়।
আটককৃতরা হলেন- কুতুপালং ক্যাম্প সি-১ জি ব্লকের মৃত আজিজুর রহমানের ছেলে বাইতুল্লাহ (১৯), তার ভাই হাবিব উল্লাহ (৩২) ও একই ক্যাম্পের জি ব্লকের জাহিদ হোসেনের ছেলে মোহাম্মদ হাছুন (২৪)।

তিনি আরও জানান, ক্যাম্পগুলোতে সন্ত্রাসীদের তৎপরতা ঠেকাতে কাজ করছে র‌্যাবের সদস্যরা। আটকদের পরবর্তী আইনি ব্যবস্থা শেষে উখিয়া থানায় হস্তান্তর করার প্রক্রিয়া চলছে।

উল্লেখ্য, গত দুই মাস ধরে রোহিঙ্গা ক্যাম্পগুলোতে একাধিক হত্যাকা-ের ঘটনা ঘটেছে। রোহিঙ্গা নেতা মহিবুল্লাহকে হত্যার পর ক্যাম্পগুলোতে এক ধরনের ভীতি ছড়িয়ে পরেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *