ঢাকা, রবিবার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৬:২৪ অপরাহ্ন
উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে ভুয়া এনআইডি-লাইসেন্স তৈরি, গ্রেপ্তার ৫
উখিয়া নিউজ ডেস্ক :

কক্সবাজার উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্প থেকে ভুয়া জাতীয় পরিচয়পত্র (এনআইডি), ড্রাইভিং লাইসেন্স ও বিভিন্ন জাল সনদপত্র এবং এসব তৈরির সরঞ্জামসহ পাঁচজনকে গ্রেপ্তার করেছে আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন)।

বুধবার (২০ জুলাই) সন্ধ্যা ৭টার দিকে উখিয়া লম্বাশিয়া ১ নম্বর ক্যাম্পে আবদুল্লাহ নামক এক রোহিঙ্গার বসতঘর থেকে তাদের গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তাররা হলেন, মো. আবদুল্লাহ (৩৭), আবুল খায়ের (১৮), মো. ইসমাইল (৪৫), মো. ত্বালহা (৬০) ও মো. হারুন (৩৬)।

 

গ্রেপ্তারের বিষয়টি নিশ্চিত করেছেন ৮ আর্মড পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার কামরান হোসেন। তিনি বলেন, গ্রেপ্তার ব্যক্তিরা রোহিঙ্গাদের ঘরে বসে মোটা অঙ্কের টাকার বিনিময়ে অল্প সময়ের মধ্যে ভুয়া এনআইডি কার্ড, ড্রাইভিং লাইসেন্স, বিভিন্ন প্রকার জাল সনদ তৈরি করে আসছিলেন। এ ধরনের ভুয়া জাল সনদ ও আইডি তৈরির তথ্য পেয়ে আমরা গোয়েন্দা নজরদারি বাড়াই। অভিযান চালিয়ে চক্রের পাঁচজনকে গ্রেপ্তার করা হয়েছে।

অভিযানে চারটি ল্যাপটপ, আটটি স্মার্টফোন, চারটি পেনড্রাইভ, দুটি স্ক্যানার-প্রিন্টার ও চেকবইসহ বিপুল পরিমাণ ভুয়া এনআইডি, ড্রাইভিং লাইসেন্স ও বিভিন্ন জাল সনদপত্র জব্দ করা হয়েছে বলে জানান তিনি।

গ্রেপ্তারদের বিরুদ্ধে মামলা হয়েছে। তারা প্রাথমিকভাবে স্বীকার করেন, দীর্ঘদিন ধরে তারা সাধারণ রোহিঙ্গাদের অবৈধভাবে নকল বাংলাদেশি জাতীয় পরিচয় পত্র, জন্ম নিবন্ধন ও পাসপোর্ট তৈরি করে দিয়ে বিপুল পরিমাণ অর্থ উপার্জন করেছেন।

সাধারণ রোহিঙ্গারা মূলত বাংলাদেশের নাগরিকত্ব গ্রহণ করে বিভিন্ন সরকারি সুযোগ-সুবিধা গ্রহণ এবং বিদেশে গমনের জন্য পাসপোর্ট তৈরির লক্ষ্যে চক্রটিকে মোটা অঙ্কের টাকা দেয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *