ঢাকা, বুধবার ১৯ জুন ২০২৪, ০৪:৫৮ অপরাহ্ন
যেসব খাবার খেলে মেদ ঝরে
উখিয়া নিউজ ডেস্ক :

সঠিক খাদ্যাভ্যাস ও ব্যায়ামের পাশাপাশি হাতের কাছেই পাওয়া কিছু প্রাকৃতিক উপাদান নিয়মিত খেলে কমে শরীরের মেদ। সুস্থ থাকার জন্য অনেকেই ক্যালোরি-শূন্য খাবার খোঁজেন। তবে যদি এমন খাবার খাওয়া যায়, যাতে ক্যালোরির পরিমাণ শরীরের চাহিদার চেয়ে অনেকটা কম, তা হলে মেদ কমবে। তেমন কিছু খাবারের তালিকা দেখে নিন-

শসা

শসা অন্য খাবার হজম করতে সাহায্য। এতে ক্যালোরির মাত্রা খুব কম। ৫০ গ্রামে মাত্র ১০ ক্যালোরি। কারণ এ বেশির ভাগটাই জল। তা ছাড়া শসার জনপ্রিয়তার আরও একটা কারণ— স্বল্প দাম।

গাজর

১০০ গ্রাম গাজর রোজকার ভিটামিন এ-র চাহিদা পুরোপুরি মিটিয়ে দেয়। কাঁচা গাজর স্যালাদের সঙ্গে খেলে রোগপ্রতিরোধ ক্ষমতাও বাড়ে। ১২০ গ্রাম গাজর থেকে মাত্র ৫০ ক্যালোরি শক্তি পাওয়া যায়। ফলে এটি মেদ তো বাড়ায় না, বরং কমায়।

বিট

খুব খিদে পেলে বিটের স্যালাদ সহজেই খেতে পারেন। পেট ভরবে। অথচ যে ক্যালোরি শরীরে যাবে, তার মাত্রা অত্যন্ত কম। ১৩০ গ্রাম বিট খেলে শরীরে মাত্র ৫৫ ক্যালোরি শক্তি পাওয়া যায়। ওজন কমানোর ডায়েটে বিটও একটা আদর্শ উপাদান।

পালং শাক

পালং শাকে উদ্ভিজ্জ প্রোটিন থাকে ভাল মাত্রায়। এছাড়া কে, এ-র মতো ভিটামিনও থাকে প্রচুর পরিমাণে। অথত এই শাকের ক্যালোরির মাত্রা খুব কম। ১০০ গ্রামে মাত্র ২৫ ক্যালোরি। যারা ওজন কমাতে চান, তাদের জন্য এই কারণেই পালং শাক অত্যন্ত গুরুত্বপূর্ণ।

মাশরুম

ক্যালোরির মাত্রা মাশরুমেও খুব কম। ৭০ গ্রাম মাশরুম থেকে মাত্র ১৫ ক্যালোরি শক্তি পাওয়া যায়। ফলে মাশরুম বেশি মাত্রায় খেলেও মেদ জমে না। উল্টে মেদ কমে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *