ঢাকা, শনিবার ১৩ জুলাই ২০২৪, ০৫:৫৩ অপরাহ্ন
বাড়ছে যেসব পণ্যের দাম
উখিয়া নিউজ ডেস্ক :

আগামী ২০২৪-২৫ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটে বেশ কিছু পণ্যে শুল্ক ও কর হ্রাস-বৃদ্ধির প্রস্তাব করা হয়েছে। যেসব পণ্যের ওপর শুল্ক ও করহার বাড়ানোর প্রস্তাব করা হয়েছে, সেগুলোর দাম বাড়তে পারে।

বৃহস্পতিবার (৬ জুন) বিকেল ৩টায় জাতীয় সংসদে দেশের ৫৩তম বাজেট উপস্থাপন করেছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। এবারের বাজেটের স্লোগান ‘সুখী, সমৃদ্ধ, উন্নত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে অঙ্গীকার’।

যেসব পণ্যের দাম বাড়তে পারে সেগুলোর মধ্যে রয়েছে- সিগারেট, মোবাইল ফোনের সিমকার্ড, কাজুবাদাম, এলইডি বাল্ব, গাড়ি, কোমল পানীয় ও এনার্জি ড্রিংকস, এসি, ফ্রিজ, পানির ফিল্টার, গাড়ি কনভার্সন খরচ, জেনারেটর, নিরাপত্তা সেবা, হাসপাতালে ব্যবহৃত কিছু সরঞ্জামাদি।

এ ছাড়া, শিল্পকারখানায় ব্যবহৃত বেশ কিছু কাঁচামাল আমদানিতে শুল্ক বসানোর প্রস্তাব করা হয়েছে। আর এ কারণে এসব পণ্যের দাম বাড়তে পারে। এ তালিকায় আছে অপরিশোধিত ভোজ্যতেল, শিরিষ কাগজ উৎপাদনে ব্যবহৃত টিউব লিসেনিং জেল, কৃত্রিম কোরান্ডাম, অ্যালুমিনিয়াম অক্সাইড, প্যাট চিপস উৎপাদনে ব্যবহৃত ইথাইলিন গ্লাইকল, পানির মোটর উৎপাদনকারী অ্যালুমিনিয়াম ইনগট; ফ্লোরোসেন্ট বাতির যন্ত্রাংশ, কাচ, প্লাস্টিক, বাতি উৎপাদনে ব্যবহৃত অ্যালুমিনিয়াম এলয়ের দাম বাড়তে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *