ঢাকা, সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ০৬:১৫ অপরাহ্ন
বাংলাদেশে প্রথম দেখা মিললো যে পাখির
ডেস্ক রিপোর্ট ::

সাতক্ষীরা সদর উপজেলার মোহনপুর গ্রাম থেকে বিরল প্রজাতির একটি পাখি উদ্ধার করা হয়েছে। এটি দেখতে রাজহাঁসের মতো।

পাখিটির নাম ‘রাজহংসী’ বলে জানিয়েছেন বন্যপ্রাণী কর্মকর্তারা। তাদের দাবি, বাংলাদেশে এই প্রথমবারের মতো পাখিটি দেখা গেলো।

রোববার (৬ ফেব্রুয়ারি) সকালে উপজেলার মোহনপুর গ্রাম থেকে পাখিটি উদ্ধার করা হয়।

স্থানীয় বাসিন্দা ইয়ারব হোসেন জানান, সকালে গ্রামের নৌখালে পাখিটি উড়ে এসে পড়ে। পরে গ্রামের এক ছেলে পাখিটি আটক করে। বিষয়টি সেভ ওয়াইল্ড লাইফের স্বেচ্ছাসেবকদের জানানো হয়। তারা এসে পাখিটি উদ্ধার করেন।

jagonews24

সেভ ওয়াইল্ড লাইফ টিমের সভাপতি ইমরান হোসেন বলেন, স্থানীয়দের মাধ্যমে খবর পেয়ে পাখিটি উদ্ধার করা হয়েছে। পরে আমরা জানতে পারি এটি বিরল প্রজাতির রাজহংসী পাখি। পাখিটি উদ্ধারের পর বিজিবি থেকে আমাদের জানানো হয়েছে পাচারকারী চক্র সীমান্ত দিয়ে এটি ভারতে পাচার করছিল। এক অভিযানে পাখিটি উদ্ধার করা হয়। পরে সেটি তাদের ক্যাম্প থেকে উড়ে গেছে। একই প্রজাতির আরও একটি পাখি বিজিবির কাছে রয়েছে। পরে পাখিটি বিজিবির কাছে হস্তান্তর করা হয়েছে।

এ বিষয়ে ৩৩ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল আল মাহমুদ বলেন, কয়েকদিন আগে সীমান্তে বিজিবির অভিযানে পাচারের সময় দুটি পাখি উদ্ধার করা হয়। ক্যাম্প থেকে একটি পাখি উড়ে চলে যায়। পাখি উদ্ধারের বিষয়টি জানার পর সেভ ওয়াইল্ড লাইফ টিমের সঙ্গে যোগাযোগ করা হলে তারা এটি আমাদের কাছে হস্তান্তর করে।

পাখিটি বাংলাদেশে প্রথম দেখা গেলো বলে জানান বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের বন্যপ্রাণী পরিদর্শক আব্দুলাহ সাদিক। তিনি বলেন, পাখিটির নাম ‘রাজহংসী’। এটি সাইপ্রাস থেকে আসতে পারে।

তবে পাখিটি সেখান থেকে বাংলাদেশে কীভাবে এলো জানতে চাইলে তিনি বলেন, ‘এ বিষয়ে পরে বিস্তারিত বলতে পারবো।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *