ঢাকা, মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪, ১০:৩৯ পূর্বাহ্ন
পাহাড়ধসের শঙ্কা, সরানো হচ্ছে রোহিঙ্গাদের
ডেস্ক রিপোর্ট ::

টানা বৃষ্টিতে কক্সবাজারের উখিয়া-টেকনাফের বিভিন্ন ক্যাম্পে পাহাড়ধসের শঙ্কা দেখা দিয়েছে।

ওই এলাকা থেকে রোহিঙ্গাদের সরে যেতে মাইকিং করছেন আমর্ড পুলিশ ব্যাটালিয়নের (এপিবিএন) সদস্যরা। এরই মধ্যে শতাধিক রোহিঙ্গাকে নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়েছে।

শুক্রবার রাত সাড়ে ১০টার দিকে এসব তথ্য নিশ্চিত করেছেন ৮ এপিবিএনের অতিরিক্ত পুলিশ সুপার (মিডিয়া) কামরান হোসেন।

তিনি জানান, উখিয়ার থ্যাংখালীর তানিমারখোলা ক্যাম্পে ঝুঁকিপূর্ণ স্থানে বসবাসরত ছয় পরিবারের ২৪ জন আর শফিউল্লাকাটা ক্যাম্পের সাত পরিবারের ২৯ সদস্যকে নিরাপদ স্থানে নেয়া হয়েছে।

এপিবিএন কর্মকর্তা আরও জানান, পাহাড়ে ঝুঁকিতে থাকা রোহিঙ্গাদের নিরাপদ স্থানে সরে সরে যেতে মাইকিং করা হচ্ছে। যেহেতু বেশিরভাগ ক্যাম্প পাহাড়ে তাই প্রতিবছর পাহাড়ধসে রোহিঙ্গাদের মৃত্যু হয়। এবার আগে থেকে সতর্ক রয়েছে এপিবিএন।

অতিরিক্ত ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার শামসৌদ্দজা নয়ন নিউজবাংলাকে জানান, টানা বৃষ্টির কারণে পাহাড়ধস হতে পারে। তাই রোহিঙ্গা ক্যাম্পের বাসিন্দাদের সতর্ক করা হয়েছে। যারা অতি ঝুঁকিপূর্ণ স্থান থেকে তাদের সরানো হচ্ছে।

কক্সবাজারের আবহাওয়া দপ্তরের আবহাওয়াবিদ আব্দুল হামিদ বলেন, ‘আগামী ২৪ ঘন্টা হাল্কা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাত অব্যাহত থাকবে। মৌসুমি বায়ু ও সঞ্চালনশীল মেঘমালার কারণে বঙ্গোপসাগর উত্তাল রয়েছে। সব ধরনের নৌযানকে ৩ নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।’

উখিয়া-টেকনাফের ৩৪টি শিবিরে প্রায় ১১ লাখ রোহিঙ্গার বসবাস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *