ঢাকা, বুধবার ১৯ জুন ২০২৪, ০৪:৫৭ অপরাহ্ন
ঘন ঘন সন্তান নেয়ার পরামর্শ ইলন মাস্কের
ডেস্ক রিপোর্ট ::

মানুষকে আরও বেশি বেশি সন্তান নেয়ার পরামর্শ দিলেন টেসলা ও স্পেসএক্সের সিইও ইলন মাস্ক।

ওয়াল স্ট্রিট জার্নালের বরাত দিয়ে সোমবার এ তথ্য জানিয়েছে আমেরিকান গণমাধ্যম সিএনবিসি।

মাস্ক মনে করেন, পৃথিবীতে এখনও পর্যাপ্ত মানুষ নেই।

পৃথিবীতে মানুষের বর্তমান সংখ্যা নিয়ে ওয়াল স্ট্রিট জার্নালকে তিনি বলেন, ‘আমি এই সংখ্যাকে পর্যাপ্ত বলতে পারছি না। এখনও মানুষের সংখ্যা অনেক কম।’

তিনি জানান, পৃথিবীতে এখন জন্মহার অনেক কম। আর দ্রুততার সঙ্গে এই হার আরও কমে যাচ্ছে। এমন ঘটনাকে মানবসভ্যতার সবচেয়ে বড় ঝুঁকি হিসেবে আখ্যায়িত করেছেন বর্তমান বিশ্বের সর্বোচ্চ এই ধনী ব্যক্তিত্ব।

ইলন মাস্ক এমন এক সময়ে তার মতটি জানালেন, যখন সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে- জলবায়ু পরিবর্তন ও বৈষম্যের কারণে সন্তান না নিতে চাওয়া মানুষের সংখ্যা ক্রমেই বাড়ছে।

মাস্ক দাবি করেন, অসংখ্য ভদ্র ও স্মার্ট মানুষও আজকাল মনে করেন পৃথিবীতে জনসংখ্যা অনেক বেড়ে গেছে। এমনকি জনসংখ্যা নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে বলেও তারা মত দেন।

মাস্কের মতে, প্রকৃত চিত্রটা আসলে সম্পূর্ণ বিপরীত। তিনি মানুষকে একবার পরিসংখ্যানে নজর দেয়ার তাগাদা দেন। তিনি জোর দিয়ে বলেন, ‘মানুষ যদি আরও বেশিসংখ্যক সন্তান জন্ম না দেয়, তবে মানবসভ্যতা চূর্ণ-বিচূর্ণ হয়ে যাবে। আমার কথাটি মনে রাখবেন।’

এ পর্যায়ে মাস্ককে প্রশ্ন করা হয়, এ জন্যই কি তিনি অনেকগুলো সন্তান নিয়েছেন?

ছয় সন্তানের জনক উত্তর দেন, ‘আমি একটি ভালো উদাহরণ তৈরির চেষ্টা করছি মাত্র।’

তিনি যোগ করেন, ‘আমি যা প্রচার করি, তা নিজেও করি।’

গত জুলাইয়ে ইনভেস্টমেন্ট ব্যাংকিং কোম্পানি ‘মর্গান স্ট্যানলি’র গবেষকরা জানিয়েছিলেন, জলবায়ু পরিবর্তনের ব্যাপারটি মাথায় রেখে অসংখ্য মানুষ এখন সন্তান জন্ম দিতে ভয় পাচ্ছেন। এ ছাড়া বর্তমানে মানুষের প্রজননক্ষমতা ধারণার চেয়েও দ্রুতগতিতে হ্রাস পাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *