ঢাকা, শনিবার ১৩ জুলাই ২০২৪, ০৬:৩৪ অপরাহ্ন
ওমিক্রনে প্রথম মৃত্যু যুক্তরাজ্যে
ডেস্ক রিপোর্ট ::

যুক্তরাজ্যে করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনে সংক্রমিত হয়ে অন্তত একজন মারা গেছেন। সোমবার ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন এই তথ্য জানিয়েছেন।

সাংবাদিকদের বরিস জনসন বলেন, দুঃখজনক বিষয় হলো ওমিক্রনে সংক্রমিত হয়ে অন্তত একজন মারা যাওয়ার বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। তাই আমি মনে করি এই ধরন সম্পর্কে যে ধারণা- এটি কেবল ভাইরাসের মৃদু সংস্করণ সে ব্যাপারে আমাদের একটি বিষয় নির্দিষ্ট করার প্রয়োজন আছে। এটিও স্বীকার করতে হবে যে এই ধরনটি খুব দ্রুত মানুষের মধ্যে ছড়িয়ে পড়ছে। খবর রয়টার্সের।

গত ২৭ নভেম্বর যুক্তরাজ্যে প্রথম ওমিক্রন শনাক্ত হওয়ার পর জনসন কঠোর বিধিনিষেধ আরোপ করেন। আর রোববার তিনি স্বাস্থ্য পরিষেবাকে বিপর্যস্তের হাত থেকে রক্ষা করতে বুস্টার ডোজ নিতে দেশের জনগণের প্রতি আহ্বান জানিয়েছেন।

অন্যদিকে দেশটির স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ বলেছেন, করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন ‘অস্বাভাবিক হারে’ ছড়িয়েছে এবং ধারণা করা হচ্ছে সংক্রমণের প্রায় ৪০ শতাংশ লন্ডনে হয়েছে।

গত ২৪ নভেম্বর করোনাভাইরাসের এই নতুন ধরন দক্ষিণ আফ্রিকায় প্রথম শনাক্ত হওয়ার কথা জানায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। প্রাথমিকভাবে নতুন এই ধরনটিকে ‘বি.১.১.৫২৯’ নামে ডাকা হচ্ছিল। পরে ডব্লিউএইচও নতুন এ ধরনের নামকরণ করে ‘ওমিক্রন’ এবং একে ‘উদ্বেগজনক’ ধরন বলে আখ্যায়িত করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *