ঢাকা, মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪, ০৫:৫৯ পূর্বাহ্ন
এসএসসি পরীক্ষা শুরুর সম্ভাব্য তারিখ ১৯ জুন
ডেস্ক রিপোর্ট ::

চলতি বছরের এসএসসি পরীক্ষা নেওয়ার লক্ষ্যে সম্ভাব্য তারিখ নির্ধারণ করেছে ঢাকা শিক্ষাবোর্ড। এসএসসি পরীক্ষার সম্ভাব্য তারিখ আগামী ১৯ জুন নির্ধারণ করা হয়েছে। এছাড়া চলতি বছর এসএসসির নির্বাচনী পরীক্ষা না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে শিক্ষাবোর্ড। এর পরিবর্তে প্রস্তুতিমূলক পরীক্ষা নেওয়া হবে। যা অনুষ্ঠিত হবে আগামী ১৯ মে।

আজ মঙ্গলবার ঢাকা শিক্ষা বোর্ডের সচিব ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার স্বাক্ষরিত এক জরুরি বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামী ১৩ এপ্রিল থেকে ফরমপূরণ শুরু হতে পারে। ২০২২ সালের কাস্টমাইজড সিলেবাসে এইবারের পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষার সময় হবে দুই ঘণ্টা।

সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ১৯ জুন এসএসসি পরীক্ষা শুরু হবে। এর এক মাস আগে ১৯ মে প্রস্তুতিমূলক পরীক্ষা শুরু করতে হবে। তবে এবার নির্বাচনী পরীক্ষা নেওয়া যাবে না।

এ বছর বাংলা, ইংরেজি, গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন, উচ্চতর গণিত, জীববিজ্ঞান, হিসাববিজ্ঞান, ব্যবসায় উদ্যোগ, ফিন্যান্স ও ব্যাংকিং, বাংলাদেশের ইতিহাস ও বিশ্ব সভ্যতা, ভূগোল ও পরিবেশ, পৌরনীতি ও নাগরিকতা, অর্থনীতি, গার্হস্থ্য বিজ্ঞান, কৃষি শিক্ষা ইত্যাদি বিষয়ে পরীক্ষা নেওয়া হবে। এ ছাড়া ধর্ম ও নৈতিক শিক্ষা, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, বিজ্ঞান বিষয়ে পরীক্ষা হবে না। সাবজেক্ট ম্যাপিংয়ের মাধ্যমে এই সব বিষয়ে মূল্যায়ন করা হবে।

এবার ইংরেজি ১ম ও ২য় পত্রে ৫০ নম্বরের পরীক্ষা হবে। ব্যবহারিক সংবলিত বিষয়ে পরীক্ষা হবে ৪৫ নম্বরের। যার মধ্যে নৈর্ব্যক্তিক প্রশ্ন থাকবে ১৫ নম্বরের আর ৩০ নম্বরের রচনামূলক প্রশ্ন থাকবে। ব্যবহারিক ব্যতীত অন্যান্য বিষয়ে ৫৫ নম্বরে পরীক্ষা হবে। যার মধ্যে নৈর্ব্যক্তিক প্রশ্ন থাকবে ১৫ নম্বরের আর অন্য ৪০ নম্বর থাকবে রচনামূলক প্রশ্নে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *