ঢাকা, শনিবার ১৩ জুলাই ২০২৪, ০৬:০০ অপরাহ্ন
উখিয়ায় অপ-সাংবাদিকতার দৌরাত্ম বেড়েছে
এইচ.কে রফিক উদ্দিন ::

উখিয়াতে এসে সাংবাদিকতার নাম ভাঙিয়ে আশঙ্কাজনক হারে চাঁদাবাজি করে যাচ্ছে বিভিন্ন জেলা-উপজেলার ভুয়া সাংবাদিকরা।তথাকথিত আইপিটিভি (ইউটিউব), অনলাইন নিউজপোর্টাল ও যত্রতত্র ফেসবুক লাইভ, প্রেস লেখা স্টিকার, আইডি কার্ড ঝুলিয়ে অবাধে চলাচল করছে ওইসব সাংবাদিক নামধারী ব্যক্তি। অথচ তাদের কোনো অনুমোদন নেই। শুধু ইউটিউব ও ফেসবুকে একটি প্রোফাইল তৈরি করে সেটিকে টিভি চ্যানেল অথবা নিউজপোর্টাল হিসেবে ঘোষণা করে প্রচার করা হচ্ছে। এমনকি নারী নির্যাতন, চাঁদাবাজি, ব্ল্যাকমেইলিংয়ের সঙ্গে জড়িতরাও সাংবাদিক পরিচয় দিয়ে দাপিয়ে বেড়াচ্ছে।

উখিয়ায় হঠাৎ রোহিঙ্গা আসার কারণে এনজিওর অফিস ও বিভিন্ন কর্মকান্ডের দপ্তর বেড়ে যাওয়ায় যেখানে-সেখানে অবাধে বিচরণ করছে এরকম কিছু ভুয়া সাংবাদিক। করে যাচ্ছে নানা অনৈতিক কর্মকাণ্ড।

তাদের এরকম কর্মকাণ্ডের ফলে মূলধারার সাংবাদিকদের বিব্রতকর অবস্থা ছাড়াও মাঝেমধ্যে পড়তে হচ্ছে ঝুঁকির মুখে। এমন বাস্তবতায় তাদের বিরুদ্ধে প্রয়োজন আইনশৃঙ্খলা বাহিনীর কড়া নজরদারি। ভবিষ্যতে বড় ধরনের বিশৃঙ্খলা এড়াতে এসব চাঁদাবাজ ভুয়া সাংবাদিকদের এখনই নিয়ন্ত্রণ করার দাবি সচেতন মহলের।

উখিয়ায় উপজেলায় কর্মরত দেশের বহুল প্রচারিত কয়েকটি মিডিয়ার প্রতিনিধি ও সিনিয়র সাংবাদিকরা জানান,উখিয়ার উপজেলার বিভিন্ন স্থান ও সরকারী-বেসরকারী দপ্তরে সাংবাদিকতার নামে চাঁদাবাজি ও নানা ধরনের অনৈতিক কর্মকাণ্ড চালাচ্ছে কার্ডধারী ঐসব ব্যক্তি।

এ ধরনের ভুঁইফোঁড় কথিত সাংবাদিকরা উখিয়া উপজেলার বিভিন্ন এলাকার বাসাবাড়ি,এনজিও,বনবিভাগ,কাস্টম অফিস,হাইওয়ে পুলিশ ফাঁড়ি,হাসপাতাল ও নানা প্রতিষ্ঠানের বিরুদ্ধে সংবাদ প্রচারের ভয় দেখিয়ে করছে চাঁদাবাজি। এ ছাড়া সভা-সমাবেশসহ বিভিন্ন অনুষ্ঠানের কথা শুনলেই বুম হাতে কিংবা আইডি কার্ড ঝুলিয়ে উপস্থিত হয় সেখানে। এরপর নিজেকে সাংবাদিক হিসেবে জাহির করতে করে নানা অঙ্গভঙ্গি। অনুষ্ঠান শেষে রাজনৈতিক নেতা কিংবা আয়োজকদের পেছনে পেছনে ছোটে মৌমাছির ঝাঁকের মতো।

এ বিষয়ে উখিয়া প্রেস ক্লাব/অনলাইন প্রেস ক্লাবের সভাপতি সাইদ মোহাম্মদ আনোয়ার ও শফিক আজাদ বলেন,সাংবাদিকতার নাম ভাঙিয়ে অপকর্মে জড়িতরা আইন-শৃঙ্খলা বাহিনীর পর্যবেক্ষণে রয়েছে।অপসাংবাদিকরা কখনই প্রশ্রয় পাবে না।

 

লেখকঃএইচ.কে রফিক উদ্দিন
অনার্স তৃতীয় বর্ষ, বাংলা বিভাগ উখিয়া কলেজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *