ঢাকা, বুধবার ১৯ জুন ২০২৪, ১০:৩৯ অপরাহ্ন
উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প থেকে আরসার কাউন্সিল প্রধান গ্রেফতার
নিজস্ব প্রতিবেদক ::

আরাকান রোহিঙ্গা সালভেশন আর্মি (আরসা) ওলামা কাউন্সিল প্রধান মৌলভী মুফতি জকোরিয়া (৫৫)কে গ্রেফতার করেছে কক্সবাজার ১৪ আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন) সদস্যরা । ৫ মার্চ শনিবার সকাল পৌনে ৭ টার দিকে উখিয়া উপজেলার কুতুপালং লম্বাশিয়া ক্যাম্প পুলিশ অভিযান পরিচালনা করে তাকে আটক করে।

তিনি কুতুপালং ক্যাম্প-১ ইষ্ট ডি/৮ ব্লকের আব্দুল করিমের ছেলে। এ ছাড়া আরাকান রোহিঙ্গা সোসাইটি ফর পিস এন্ড হিউম্যানিটি (এআরএসপিএইচ)”র চেয়ারম্যান মহিবুল্লাহ হত্যাকাণ্ডের ফতুয়াদাতা এবং আরসা ওলামা শাখার প্রধান কমান্ডার।

১৪ এপিবিএন সুত্রে জানা যায়, শনিবার (৫ মার্চ) সময় সকাল পৌনে ৭ টার সময় লম্বাশিয়া ক্যাম্প পুলিশ অভিযান পরিচালনা করে কথিত আরসার ওলামা শাখার প্রধান কমান্ডার মৌলভী জকোরিয়া (৫৫) কে কক্সবাজারের উখিয়া রোহিঙ্গা ক্যাম্প থাকে গ্রেফতার করে।

তিনি ২০১৫ মায়ানমার থেকে এসে ফেরত যায়। আবার তিনি ২০১৭ সালে আশ্রিত হয়ে লম্বাশিয়া এলাকায় অবস্থান করেন এবং ২০১৯ সালে আরসা ফতোয়া বিভাগের দায়িত্ব পান। এরপর ২০২০ সালে আরসা’র কুতুপালং ক্যাম্প এলাকার ওলামা শাখার প্রধান কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন।

রোহিঙ্গাদের অধিকার আদায়ের শীর্ষ নেতা আরাকান রোহিঙ্গা সোসাইটি ফর পিস এন্ড হিউম্যানিটি (ARSPH) এর তৎকালীন প্রধান নিহত মাষ্টার মুহিবুল্লাহর সাথে তার মতো বিরোধ ছিল। মুহিবুল্লাহ হত্যাকাণ্ডের পর ক্যাম্প এলাকায় সাঁড়াশি অভিযান পরিচালিত হলে সে আত্বগোপনে চলে যান। কিন্তু তাকে ধরার জন্য ১৪ এপিবিএন হত্যাকাণ্ডের পর থেকেই গোয়েন্দা কার্যক্রম পরিচালনা করে আসছিল। দীর্ঘ চার মাস প্রচেষ্টার পর ১৪ এপিবিএন এর লম্বাশিয়া ক্যাম্প পুলিশ তাকে গ্রেফতার করতে সক্ষম হয়। তাকে রোহিঙ্গা ক্যাম্পে দুস্কৃতিকারীদের মদদদাতাদের শীর্ষ পরামর্শক হিসেবে বিবেচনা করা হয়।

৬ মার্চ রবিবার সকালে বিষয়টি নিশ্চিত করেছেন ১৪ এপিবিএন অধিনায়ক (এসপি) নাইমুল হক (পিপিএম)। তিনি বলেন, তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *